‘বিনিয়োগের জন্য প্রতিদিন বিদেশী কোম্পানি যোগাযোগ করে’

ঢাকা: বাংলাদেশে বিনিয়োগের জন্য প্রতিদিন কমপক্ষে বিদেশী ১০টি কোম্পানি যোগাযোগ করছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। বিদেশী কোম্পানি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে বিনিয়োগ করতে বেশি আগ্রহী বলেও জানান তিনি।  

মঙ্গলাবার (১০ জুলাই) রাজধানীর সোনারগাঁও হোটেলে সফররত সিঙ্গাপুর বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে এফবিসিসিআইয়ের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এফবিসিসিআই এবং সিঙ্গাপুর বিজসেস ফোরাম যৌথভাবে এ সভার আয়োজন করে। এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) এতে সভাপতিত্ব করেন।

সিঙ্গাপুরের ২৪টি বেসরকারি কোম্পানি ও দুটি সরকারি সংস্থার ৩৬ জনের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন এসবিএফ চেয়ারম্যান টেও সিওং সেং। এক সপ্তাহের সফরে  রোববার (৮ জুলাই) দলটি ঢাকায় পৌঁছায়। সফরকালে তারা ঢাকা ও চট্টগ্রামের ব্যবসায়ী এবং সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করবে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বাংলাদেশকে বুঝতে হলে বর্তমান থেকে ১০ বছর পেছনে যেতে হবে। তখনকার সঙ্গে বর্তমান অবস্থার তুলনা করলেই উন্নয়ন চিত্র উঠে আসবে। বর্তমানে বিদেশিরা বিনিয়োগে ব্যাপক আগ্রহ দেখাচ্ছে। প্রতিদিন কমপক্ষে ১০টি চায়না কোম্পানি আমার সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে যোগাযোগ করছে। যারা সৎ ও বিজ্ঞ। তারা বলে বাংলাদেশের যে কোন খাতে বিনিয়োগে আগ্রহী। তবে তাদের থেকে সিঙ্গাপুরের বিনিয়োগে আমরা বেশি অগ্রাধিকার দিতে চাই। আশা করি সিঙ্গাপুর বাংলাদেশে তাদের বিনিয়োগ বাড়াবে।

তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা ও সুযোগ তৈরি হয়েছে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, চায়না, জাপান এবং মালয়শিয়া, সিঙ্গাপুরসহ আরও কয়েকটি দেশ বিনিয়োগ রয়েছে। সিঙ্গাপুর চাইলে আরও বেশি বিনিয়োগ সুবিধা গ্রহণ করতে পারে। বাংলাদেশ সরকার বিনিয়োগে সবধরনের নিরাপত্তা ও সুবিধা দিতে প্রস্তুত রয়েছে।

এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় এতে বক্তব্য দিয়েছেন, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের চেয়ারম্যান টিও সিওং সেং, বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর (বিডিচেম) প্রেসিডেন্ট মো. শাহিদুজ্জামান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান জনাব কাজী এম আমিনুল ইসলাম, সিঙ্গাপুর ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ভাইস চেয়ারম্যান প্রসুন মুখার্জি প্রমুখ।

অর্থনীতি এর আরও খবর