তলবে হাজির হলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিম্নমানের পণ্য বাজার থেকে সরিয়ে নেওয়ার আদেশ বাস্তবায়ন না করায় হাইকোর্টের তলবে হাজির হয়েছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক। আদালতের আদেশ বাস্তবায়ন না করার বিষয়ে তাকে ব্যাখ্যা দিতে হবে।

রোববার (১৬ জুন) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে তার শুনানি চলছে। গত ২৩ মে এক আদেশে ১৬ জুন তাকে হাইকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়।

শুনানি শুরুর আগে সকালে ডেপুর্টি অ্যার্টনি জেনারেল মো. মোখলেসুর রহমান জানান, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী হাইকোর্টে এসেছেন তিনি। এ বিষয়ে শুনানি হবে।

এর আগে বিএসটিআইর পরীক্ষায় প্রমাণিত ৫২টি ভেজাল ও নিম্নমানের খাদ্যপণ্যের বিষয় নিয়ে গত ৯ মে হাইকোর্টে রিট করে কনসাস কনজ্যুমার সোসাইটি। ওই রিটের শুনানি শেষে ১২ মে হাইকোর্ট বিএসটিআই’র পরীক্ষায় প্রমাণিত ৫২টি নিম্নমানের পণ্য বাজার থেকে অবিলম্বে সরিয়ে নেওয়ার নির্দেশ দেন।

এছাড়া হাইকোর্ট এসব খাদ্যপণ্য উৎপাদনকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন এবং মান উন্নীত না হওয়া পর্যন্ত এসব খাদ্যপণ্যের উৎপাদন ও বিক্রি বন্ধ রাখার নির্দেশ দেওয়া দেন। আদালতের এ আদেশ বাস্তবায়ন করে ১০ দিনের মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে হাইকোর্টে প্রতিবেদন দিতে বলা হয়।

তারই ধারাবাহিকতায় আদালতে প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। তবে, এরা প্রতিবেদনে বাজার থেকে একটি পণ্যও সরানোর তথ্য না দিতে পারায় হাইকোর্ট নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করেন।

আপনার মতামত লিখুন :