হলি আর্টিজান মামলায় পুলিশের এডিসিসহ চারজনের সাক্ষ্য গ্রহণ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
হলি আর্টিজানে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা বাহিনীর উদ্ধার অভিযান, পুরনো ছবি

হলি আর্টিজানে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা বাহিনীর উদ্ধার অভিযান, পুরনো ছবি

  • Font increase
  • Font Decrease

আলোচিত হলি আর্টিজান সন্ত্রাসী হামলার মামলায় পুলিশের গুলশান বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারসহ চারজনের সাক্ষ্য গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল। এ নিয়ে ৫৪ জনের সাক্ষ্য গ্রহণ করা হলো। 

মঙ্গলবার (১৮ জুন) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন গুলশান বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সাহেদ মিয়া, বাড্ডা জোনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার আবু তাহের মোহাম্মদ আব্দুল্লাহ, এপিবিএন -এর কনস্টেবল মো. বাদশা ও পুলিশ কনস্টেবল অঞ্জন সরকার।

ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালত সাক্ষ্য রেকর্ড করে আগামী ২৫ জুন পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেছেন। 

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে (স্প্যানিশ রেস্তোরাঁ) হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়।

এর আগে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদ নিহত হন। পরদিন সকালে যৌথ বাহিনী কমান্ডো অভিযান চালায়। এতে ছয় হামলাকারী নিহত হয়।

২০১৬ সালের ৪ জুলাই নিহত ৫ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়।

ঘটনায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে জীবিত আটজনের বিরুদ্ধে ২০১৮ সালের ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন।

মামলায় করাগারে থাকা ছয় আসামি হলেন- রাজীব গান্ধী, মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, হাতকাটা সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ ও মামুনুর রশীদ।

আসামি শরিফুল ইসলাম পলাতক আছেন।

আপনার মতামত লিখুন :