যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহারের আপিলের শুনানি মুলতবি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহারুল ইসলাম, ছবি: সংগৃহীত

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহারুল ইসলাম, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহারুল ইসলামের আপিলের শুনানি বুধবার (১৯ জুন) পর্যন্ত মুলতবি করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মঙ্গলবার (১৮ জুন) সকালে প্রধান বিচারপতির সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ প্রথম দিনের শুনানি শেষে এ আদেশ দেন।

আদালতে এটিএম আজহারের পক্ষে শুনানি করেছেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আপিল বিভাগের কার্যতালিকায় এটিএম আজহারের আপিল ৫৯৯ নম্বর ক্রমিকে এবং সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টির নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল ৬০০ নম্বর ক্রমিকে ছিল।

রংপুরের আলবদর বাহিনীর কমান্ডার আজহারকে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মৃত্যুদণ্ডের আদেশ দেন। একইসঙ্গে ৩০ বছরের কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল।

আজহারের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, অগ্নিসংযোগসহ ছয়টি অভিযোগ আনে প্রসিকিউশন। ট্রাইব্যুনালের রায়ে পাঁচটি অভিযোগ প্রমাণিত হয়। ২, ৩ ও ৪ নম্বর অভিযোগে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল। ৫ নম্বর অভিযোগে ২৫ বছর ও ৬ নম্বর অভিযোগে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে। আর ১ নম্বর অভিযোগ প্রমাণিত হয়নি।

এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেন আজহার। তার করা মূল আপিল ৯০ পৃষ্ঠার সঙ্গে নথি রয়েছে ২৩৪০ পৃষ্ঠা।

আরও পড়ুন: যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহারের আপিলের শুনানি চলছে

আপনার মতামত লিখুন :