তিতাসের পরিবারকে ৩ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তিন ঘণ্টা ফেরির অপেক্ষায় বসে থাকায় অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে তিন কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্টে।

একইসঙ্গে ঘটনার তদন্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (৩১ জুলাই) জনস্বার্থে করা রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শুনানি করেন আইনজীবী মো. জহিরুদ্দিন লিমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

মানবাধিকার সংগঠন লিগ্যাল সাপোর্ট এন্ড পিপলস রাইটসের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জহিরুদ্দিন লিমন হাইকোর্টে মঙ্গলবার (৩০ জুলাই) রিট আবেদনটি করেন।

শুনানিতে আদালত রিটকারীর কাছে রাষ্ট্রীয় পদমর্যাদার ক্রম চাইলে আইনজীবী লিমন গত সোমবার তিতাস ঘোষের মৃত্যুর ঘটানা নিয়ে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের টকশোতে সাবেক মন্ত্রী পরিষদ সচিব ড. সা’দত হোসেন ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের আলোচনার অনুলিখন তুলে ধরেন।

সে অনুলিখনে বলা হয়েছে, দেশে ভিভিআইপি মাত্র দুইজন, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী।

নৌ পরিবহন আইন অনুযায়ী, জাহাজ বা ফেরিতে উঠার জন্যে অগ্রাধিকার পাবে ক্রমান্বয়ে লাশবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স ও ভিআইপি। এই অগ্রাধিকার শুধুই ফেরি বা জাহাজে উঠবার অগ্রাধিকার।

কোনো ভিআইপির গাড়ি জাহাজ বা ফেরিতে কেবল উঠার অগ্রাধিকার পাবে তিন নম্বর ক্রমে, কিন্তু কোনোভাবেই জাহাজ বা ফেরি থামিয়ে রাখতে পারবেন না।

তখন আদালত বলেন, 'আমরা ঘটনাটি জানি। সরকারের কোনো স্তরের কর্মকর্তাই ভিআইপি নন। তারা পাবলিক সার্ভেন্ট। সারা বিশ্বে অ্যাম্বুলেন্স, অগ্নিনির্বাপণে ফায়ার সার্ভিস ও নিরাপত্তার জন্য পুলিশের গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে যেতে দেওয়া হয়।'

আদালত আরও বলেন, 'আর এখানে ঘটেছে তার উল্টোটা। ভিআইপি কারা সেটা আইনেই বলে দেওয়া আছে। বিশেষ করে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য যেকোনো সিদ্ধান্ত নিতে পারে। এটা অন্য কারো ক্ষেত্রে নয়। ভিআইপি থাকলেও অ্যাম্বুলেন্সকে অগ্রাধিকার ভিত্তিতে আগে যেতে দেওয়া হয়ে থাকে। কারণ এরসঙ্গে একজন মানুষের জীবন-মৃত্যুর বিষয়টি জড়িয়ে রয়েছে।'

আইনজীবী লিমন তখন সরকারের কোনো স্তরের কর্মকর্তারা ভিআইপি সুবিধা পাবেন না সেটিও তুলে ধরেন।

আইন উদ্ধৃতি করে তিনি বলেন, 'তবে রাষ্ট্রীয় কোন বার্তাবাহক (রাষ্ট্রীয় দূত) হিসেবে তিনি জাহাজ বা ফেরিতে উঠবার অগ্রাধিকার পাবেন, এক্ষেত্রেও ফেরি/জাহাজ থামিয়ে রাখতে পারবেন না।'

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মাদারীপুরের কাঁঠালবাড়ি এক নম্বর ফেরিঘাটে সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আব্দুস সবুর মণ্ডলের গাড়ির অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা ফেরি বসে থাকায় ঘাটে আটকে পড়া অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যু হয়। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে তিতাসের মৃত্যুর বিষয়টি নিয়ে ব্যাপক তোলপাড় শুরু হয়।