সারা দেশের এজলাসে এসি স্থাপনে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
হাইকোর্ট

হাইকোর্ট

  • Font increase
  • Font Decrease

সারাদেশের আদালতের এজলাস কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) স্থাপনে রুল জারি করেছেন হাইকোর্ট। আদালতের কক্ষে এসি স্থাপনের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে এ রুল জারি করা হয়েছে। আইন সচিব, বিদ্যুৎ সচিব, অর্থ সচিব, গৃহায়ণ ও গণপূর্ত সচিবকে আগামী ৪ সপ্তাহের মধ্যে  এ রুলের জবাব দিতে হবে।

রোববার (২৩ জুন) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও্ বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করে জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না ও  আইনজীবী মকছেদ আলী। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মো. মুজাহিদুল ইসলাম।

গত ১১ এপ্রিল জনস্বার্থে আইনজীবী মকছেদ আলী রিট আবেদনটি দায়ের করেন। এরআগে তিনি সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দেন। ওই নোটিশের জবাব না পেয়ে রিট আবেদনটি করেন।

রিটে বলা হয়েছে, বিচার বিভাগ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অঙ্গ। আধুনিক এ সময়ে আদালতে শুনানিকালে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীদের দুর্ভোগে পড়তে হয় গ্রীষ্মকালে। অসহনীয় গরমে আদালতের স্বাভাবিক কার্যক্রমে বিঘ্ন ঘটে। এজলাস কক্ষগুলোতে যদি এসি স্থাপন করা হয় তাহলে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীদেরও দুর্ভোগ কমবে।

 

আপনার মতামত লিখুন :