ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
হাইকোর্ট

হাইকোর্ট

  • Font increase
  • Font Decrease

অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের আইন কর্মকর্তাদের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে হাইকোর্টে। রিটে স্থায়ী প্রসিকিশন সার্ভিস চালু করা এবং এটা না হওয়া পর্যন্ত দুই দফায় নিয়োগ পাওয়া ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের দায়িত্ব পালন থেকে বিরত থাকার নির্দেশনা চাওয়া হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) জনস্বার্থে রিট আবেদনটি করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দাখিল করা হয়েছে।

রিটে বলা হয়েছে, একজন সহকারী অ্যাটর্নি জেনারেলের পাচ বছর পূর্ণ হয়নি কিন্তু নিয়োগ পেয়েছেন। নিয়োগের প্রজ্ঞাপনে কয়েকজনের আইনজীবী ও হাইকোর্টে তালিকাভুক্তির তথ্য উল্লেখ করা হয়নি।

রিটে বিবাদী করা হয়েছে আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবসহ ১৫ জনকে।

এর আগে গত ২৬ আগস্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের নিয়োগ বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ দিয়েছিলেন রিটকারী।

গত ৭ জুলাই আইন মন্ত্রণালয়ের সলিসিটর শাখা ১০৫ জনকে সহকারী অ্যাটর্নি জেনারেল এবং ২১ জুলাই ৭০ জনকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিয়োগের প্রজ্ঞাপন জারি করে।

আপনার মতামত লিখুন :