কানাডায় হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা গ্রেফতার

হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়াংঝু / ছবি: সংগৃহীত

চীনা টেলিকম জায়ান্ট কোম্পানি হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়াংঝু কানাডায় গ্রেফতার হয়েছেন। ১ ডিসেম্বর কানাডার ভ্যাঙ্কুভারে তাকে গ্রেফতার করা হয়। খবর বিবিসি।

তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হতে পারে। মেং হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রেন ঝেনফির মেয়ে। 

এদিকে, অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছে চীন।

মেং ওয়াংঝুকে কেন গ্রেফতার করা হয়েছে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। তবে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে থাকতে পারে, সেই সন্দেহে হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্র তদন্ত চালাচ্ছে বলে জানানো হয়।

প্রতিষ্ঠানটি বিশ্বের বৃহত্তম টেলিকমিউনিকেশন সরঞ্জাম এবং সেবা প্রদানকারীর মধ্যে একটি। সম্প্রতি অ্যাপলকে ডিঙ্গিয়ে স্যামসাংয়ের পর দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হিসেবে পরিণত হয়েছে হুয়াওয়ে প্রিতিষ্ঠানটি।

মেং বিস্তারিত প্রকাশের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের আবেদন জানিয়েছেন এবং আদালত তা মঞ্জুর করায় এ বিষয়ে তারা বিস্তারিত কিছু জানাতে পারছে না।

হুয়াওয়ে কতৃপক্ষ জানিয়েছে, অভিযোগ সম্পর্কে তাদের কাছে তেমন কোনো তথ্য নেই এবং মেং অন্যায় কোনো কিছু করেছেন বলেও তাদের জানা নেই।

কানাডার বিচার মন্ত্রণালয় মেংয়ের গ্রেফতারের তারিখ ও স্থান নিশ্চিত করে বলেছে, ‘যুক্তরাষ্ট্র তাকে হস্তান্তর করতে বলেছে এবং শুক্রবার তার জামিনের শুনানি হবে।’

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের নিউ ইয়র্ক ইস্টার্ন ডিস্ট্রিক্টের এক মুখপাত্র মেংয়ের বিরুদ্ধে অভিযোগগুলো দায়ের করেছে বলে জানিয়েছে হুয়াওয়ে। কিন্তু বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হুয়াওয়ে।

এদিকে, এই গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে চীন দ্রুত মেংয়ের মুক্তি দাবি করেছে। কী কারণে মেংকে গ্রেফতার করা হয়েছে তার সুস্পষ্ট ব্যাখ্যা দেয়ার জন্য ওয়াশিংটন ও অটোয়ার প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং।

আন্তর্জাতিক এর আরও খবর

//election count down