পাঁচ রাজ্যের বিধানসভায় বিজেপির ভরাডুবি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভার নির্বাচনে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সবকটি আসনে ভরাডুবি হয়েছে। তিনটি আসনে ক্ষমতা হারানোর পাশাপাশি কোন রাজ্যেই সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। বিপরীতে মিজোরাম রাজ্যে ক্ষমতা হারালেও মধ্য প্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) দুপুরের দিকে ভারতের গণমাধ্যমগুলোতে মধ্য প্রদেশ, রাজস্থান, ছত্তিসগড়ে, তেলেঙ্গা ও মিজোরামে বিধানসভার নির্বাচনের ফলাফল প্রকাশ হতে থাকে।

পাঁচটি রাজ্যে মধ্য প্রদেশ, রাজস্থান, ছত্তিসগড়ে, তেলেঙ্গা ও মিজোরামে ভোটগ্রহণ শেষ হয় গত শুক্রবার (৭ ডিসেম্বর)। এই পাঁচ রাজ্যের মধ্য প্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড়ে ক্ষমতায় ছিল বিজেপি।

এ নির্বাচনে তিনটি রাজ্যেই কংগ্রেসের কাছে ক্ষমতা হারিয়েছে নরেন্দ্র মোদীর বিজেপি। পাশাপাশি বাকি দুই রাজ্য তেলেঙ্গা ও মিজোরামে সংখ্যাগরিষ্ঠতা পায়নি ক্ষমতাসীন দলটি।

এদিকে বিধানসভার নির্বাচনে বিজেপির ভরাডুবি হলেও তিনটি রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। বিজেপির অধীনে থাকা মধ্য প্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড় তিনটি রাজ্য এখন কংগ্রেসের দখলে।

তবে তিন রাজ্যে জয়ী হলেও কংগ্রেস ক্ষমতা হারিয়েছে মিজোরামে। রাজ্যটিতে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতাসীন হবে আঞ্চলিক জোট এমএনএফ। অন্যদিকে তেলেঙ্গা রাজ্যে বিপুল ভোটে এগিয়ে রয়েছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস)। রাজ্যটিতে এর আগেও ক্ষমতায় ছিল দলটি।

ভোটের সংক্ষিপ্ত ফলাফল, মধ্য প্রদেশে ২৩০ আসনে ১১৭ টিতে জয় পেয়েছে কংগ্রেস, রাজস্থানের ১৯৯টি আসনে ১০২ আসনে জয়ী হয়েছে কংগ্রেস, ছত্তিসগড়ে ৯০টি আসনে ৬৩টিতে জয় নিয়ে এ রাজ্যে ক্ষমতায় আসছে কংগ্রেস।

তেলেঙ্গার ১১৯ আসনের ৮৭ আসনেই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আঞ্চলিক দল টিআরএস। মিজোরামে ৪০ আসনের ২৬ টিতে জয় পেয়েছে বিজেপির মিত্র জোট এমএনএফ।

উল্লেখ্য, মাত্র ৬ মাস পরেই দেশটিতে লোকসভা নির্বাচন। এ নির্বাচনের আগে বিধানসভার পাঁচ রাজ্যের নির্বাচনে ভরাডুবি অনেকটা অশনি সংকেত ক্ষমতাসীন বিজেপির জন্য।

আন্তর্জাতিক এর আরও খবর