সীমিত আকারে অনুমোদন পেল তুরস্কের আকুইয়ুর দ্বিতীয় ইউনিট

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সীমিত আকারে ওয়ার্ক পারমিট পেলো তুরস্কের আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট। সম্প্রতি তুরস্কের প্রথম পারমাণবিক বিদ্যুৎ স্থাপনা - আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের কাজ শুরু করার জন্য অনুমোদন দেয় তুর্কী পারমাণবিক শক্তি কর্তৃপক্ষ (টায়েক)।

বুধবার(১৯ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আকুইইয়ো নিউক্লিয়ার সংস্থা এ তথ্য জানায়। তারা জানায় তুরস্কের দক্ষিনাঞ্চলীয় মেরসিন প্রদেশে রুশ আর্থিক এবং প্রযুক্তিগত সহায়তায় আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হচ্ছে, যাতে ৩+ প্রজন্মের ভিভিইআর- ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক ৪টি বিদ্যুৎ ইউনিট থাকবে।

প্রকল্পটির কন্ট্রাকটর আকুইয়ু নিউক্লকিয়ার কর্তৃক প্রদত্ত প্রাথমিক নিরাপত্তা বিশ্লেষন প্রতিবেদন (পিএসএআর), আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সম্ভাব্য নিরাপত্তা বিশ্লেষণ (পিএসএ) এবং ইউনিটটির নিরাপত্তা নিশ্চিতকরনের সঙ্গে সম্পর্কিত অন্যান্য ডকুমেন্ট পর্যালোচনা শেষে এ অনুমোদন দেয়া হয়।

আকুইইয়ো নিউক্লিয়ার প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারপার্সন আনাস্তাসিয়া জোতিয়েভা বলেন, “প্রথম ইউনিটটি নির্মানের জন্য সীমিত ওয়ার্ক পারমিট এবং মূল লাইসেন্স পেতে গিয়ে আমরা প্রয়োজনীয় ডকুমেন্ট এবং তা দাখিলের প্রক্রিয়া সম্পর্কে ধারনা লাভ করি।

আর সে অনুযায়ী ‘টয়েক’কে তথ্য সরবরাহের পর  সীমিত ওয়ার্ক পারমিট ইউনিটের নির্মান ও স্থাপনা কাজ পরিচালনার অনুমোদন প্রদান করেন তারা।

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে সীমিত ওয়ার্ক পারমিট একটি গুরুত্বপূর্ন বিষয় হলেও ইউনিটের মুল নির্মান কার্যক্রম শুরুর পূর্বে প্রকল্প ঠিকাদার আকুইয়ু নিউক্লিয়ারকে নির্মান লাইসেন্স পেতে হবে। নির্মান লাইসেন্স প্রাপ্তির পর ফাউন্ডেশন স্ল্যাবে প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে মূল নির্মান কাজের শুরু হবে।

তুরস্কের জন্য প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি গত ২০১০ সালের মে মাসে রাশিয়া এবং তুরস্কের মধ্যে স্বাক্ষরিত একটি আন্তঃসরকারী চুক্তির অধীনে বাস্তবায়িত হচ্ছে। আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান শেয়ারহোল্ডার রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটম। বিল্ড-ওন-অপারেট (বিওও) ভিত্তিতে প্রকল্পটি নির্মিত হচ্ছে। প্রকল্পের ঠিকাদার আকুইয়ু নিউক্লিয়ার-এর দায়িত্তের মধ্যে রয়েছে ডিজাইন, নির্মান, রক্ষণাবেক্ষণ, পরিচালনা এবং ডিকমিশনিং।

আপনার মতামত লিখুন :