Alexa

মন্দিরে প্রবেশের জন্য ৬২০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন

মন্দিরে প্রবেশের জন্য ৬২০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন

মানববন্ধনে নারীরা, ছবি: সংগৃহীত

ভারতে দক্ষিণাঞ্চলের একটি হিন্দু মন্দিরে নারীদের প্রবেশাধিকারে বৈষম্য থাকায় সেখানে ‘লিঙ্গ সমতার সমর্থনে’ ৬২০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন করেছে দেশটির নারীরা।

মঙ্গলবার (১ জানুয়ারি) দেশটির দক্ষিণাঞ্চলে এই মানববন্ধন করেন দেশটির নারীরা। এই মানব বন্ধনে কেরালার বিভিন্ন রাস্তা জুড়েই অংশ নেই নারীরা। কেরালার উত্তরাঞ্চল কাসারাগদে শুরু করে রাজ্যের দক্ষিণাঞ্চল থিরুভানথাপুরামে এসে শেষ হয়। খবর বিবিসি'র।

এই প্রতিবাদের মূল কারণ হলো, শবরীমালার আয়াপ্পা মন্দিরে ঋতুমতী নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। যেসব নারীর বয়স ১০-৫০ তারা এই মন্দিরে প্রবেশ করতে পারে না।

এই মানববন্ধন আয়োজনে মূল ভূমিকায় ছিল দেশটির কেরালা রাজ্যের ক্ষমতায় থাকা বামপন্থী জোট। মানববন্ধনে তিন লাখের অধিক বিক্ষোভকারী অংশগ্রহণ করেন।

গত ২৮ সেপ্টেম্বর দেশটির সুপ্রিম কোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও সেখানে নারীদের প্রবেশাধিকার নিয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীদের দাবি নারীদের মন্দিরে প্রবেশের নিষেধাজ্ঞা দেশের সংবিধানের পরিপন্থী। এমনকি গণতান্ত্রিক রাষ্ট্রে এরকম লিঙ্গ বৈষম্য অকল্যাণকর বলেও তারা দাবি করেন।

তবে দেশটির লোকসভা নির্বাচনের প্রাক্কালে এরকম আন্দোলন বা বিক্ষোভ ক্ষমতাসীন দল বিজেপির জন্য মঙ্গলজনক নয় বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :