তালেবানের সঙ্গে আলোচনায় ‘গুরুত্বপূর্ণ অগ্রগতি’ হয়েছে: মার্কিন দূত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানের ১৭ বছরের সংকট নিরসনে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনায় ’গুরুত্বপূর্ণ অগ্রগতি’ হয়েছে। বিস্তারিত না বললেও এমনটা দাবি করেছেন মার্কিন দূত জালমে খালিলজাদ।

টুইট বার্তায় তিনি বলেছেন, কাতারে অভূতপূর্ব ছয় দিনের ওই আলোচনা আগের থেকে অনেক বেশি ফলপ্রসু হয়েছে। তবে, এখনও কোনো কিছু চূড়ান্ত করা হয়নি।

তালেবানের পক্ষ থেকেও ওই আলোচনাকে ফলপ্রসু বলা হয়েছে। সংগঠনটির মুখপাত্র বলেছেন, অমীমাংসীত বিষয়গুলোতে আলোচনা অব্যাহত থাকা উচিৎ। 

মার্কিন দূত খালিলজাদ আলোচনায় আফগান সরকারের প্রতিনিধি হিসেবে ছিলেন। তিনিও তালেবানের সঙ্গে আলোচনা অব্যাহত রাখার উপর জোর দিয়েছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/27/1548563878383.jpg

তবে, আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় যাবে না বলে জানিয়েছে তালেবান। তারা সরকারকে পুতুল আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করলেই কেবল তারা সরকারের সঙ্গে আলোচনায় বসতে পারে বলে শর্ত দিয়েছে।

এদিকে, গত শনিবার তালেবান সূত্রের বরাদ্দ দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, দু’টি সিদ্ধান্ত চূড়ান্ত করে সমোঝতা চুক্তিতে অন্তর্ভূক্ত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের উপর হামলা করতে আল-কায়দা ও ইসলামি স্টেট (আইএস) আফগানিস্তানকে ব্যবহার করবে না, এই শর্তে ১৮ মাসের মধ্যে দেশটি থেকে বিদেশি সেনা প্রত্যাহার করার চুক্তি তাদের সাথে স্বাক্ষরিত হতে যাচ্ছে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ওই চুক্তিতে আরও দু’টি বিষয় অন্তর্ভূক্ত আছে। সেগুলো হলো- কারাবন্দি বিনিময় ও তালেবানের কিছু নেতার আরোপিত পর‌্যটনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।

উল্লেখ্য, ২০১৪ সালে আফগানিস্তান থেকে বিদেশি যুদ্ধবাহিনী সরিয়ে নেয়ার পর থেকেই দেশটিতে তালেবান সক্রিয় হয়ে ওঠে। ওই বছর থেকে এ পর‌্যন্ত নিরাপত্তা বাহিনীর ৪৫ হাজারেরও বেশি সদস্য বিভিন্ন যুদ্ধ, সংঘর্ষ আর হামলায় মারা গেছে বলে গত শুক্রবার জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

এক হিসাবানুযায়ী, আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেক, প্রায় দেড় কোটি মানুষ তালেবান নিয়ন্ত্রিত অথবা জঙ্গিদের প্রকাশ্য বিচরণ আছে, এমন এলাকায় বাস করেন।

আপনার মতামত লিখুন :