ভেনেজুয়েলা সংকট: মাদুরোকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভেনেজুয়েলায় মার্কিন কূটনীতিক ও বিরোধী দলীয় নেতা জুয়ান গুইদোকে কোনো রকম হুমকি দেয়া হলে কঠিন প্রতিক্রিয়া দেখাবে যুক্তরাষ্ট্র। সোমবার (২৮ জানুয়ারি) ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে এই মর্মে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউজ।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, যে কোনো হুমকি আইনের শাসনের কবর রচনা করবে।

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুইদোকে ‘অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট’ হিসাবে যুক্তরাষ্ট্রসহ অন্তত ২০টি দেশ স্বীকৃতি দেয়ার পর এমন সতর্কবার্তা পেলেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

অন্যদিকে, যে কোনো পরিস্থিতিতে ভেনেজুয়েলার সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মাদুরো। রবিবার বেশ কয়েকটি সামরিক ঘাঁটি পরিদর্শন ও আসন্ন সামরিক মহড়ার প্রস্তুতি পর্যবেক্ষণ করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/28/1548669026717.jpg

এ সময়, ৫৬ বছর বয়সী বাম এই রাজনীতিক বলেন, নিজেদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক মহড়ার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।

এদিকে, নানা সংকটে জর্জরিত ভেনেজুয়েলায় নতুন করে ঘোরতর রাজনৈতিক সংকট দেখা দেওয়ায় দেশ ছাড়ছেন বহু মানুষ। মরিয়া হয়ে কেউ কেউ পরিবার-পরিজন ফেলে দেশত্যাগ করছেন।

প্রতিবেশী দেশ কলম্বিয়ায় আশ্রয় নিচ্ছেন এদের বেশির ভাগ মানুষ। ভ্রমণের কোনো কাগজপত্র ছাড়াই বহু লোক অবৈধভাবে সীমান্ত পেরিয়ে কলম্বিয়ায় ঢুকে পড়ছেন।

আপনার মতামত লিখুন :