Alexa

শরণার্থী ফেরাতে সিরিয়ায় নিরাপদ এলাকা গড়বো: এরদোয়ান

শরণার্থী ফেরাতে সিরিয়ায় নিরাপদ এলাকা গড়বো: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, আরও শরণার্থীর জন্য সিরিয়ার উত্তরাঞ্চলে নিরাপদ জায়গা তৈরি করা হবে। আমরা সিরিয়ার শরণার্থীদের দেশে ফেরাতে চাই।

সোমবার (২৮ জানুয়ারি) তুরস্কের রাজধানী আঙ্কারায় এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এরদোয়ান বলেন, ইতোমধ্যে প্রায় তিন লাখ শরণার্থী সিরিয়ার উত্তরাঞ্চলে ফিরেছেন। ওই অঞ্চলটি এখন তুরস্ক সমর্থিত বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করছে।

এখন পর্যন্ত তুরস্ক ৪০ লাখের মতো সিরিয়ান শরণার্থীকে দেখাশোনা করছে। দেশটির নতুন এই উদ্যোগে সাড়া দিয়ে অন্তত ১০ লাখ শরণার্থী স্বদেশে ফিরবেন বলে আশা প্রকাশ করেছেন এরদোয়ান।

গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, সিরিয়া থেকে তিনি দুই হাজার মার্কিন সেনা সরিয়ে নেবেন। পরবর্তীতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানান, তারা (তিনি ও ট্রাম্প) আলোচনা করে ঠিক করেছেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার তুর্কি সীমান্ত ঘেঁষে ৩২ কিলোমিটার এলাকা শরণার্থীদের জন্য নিশ্ছিদ্রভাবে নিরাপদ করে তোলা হবে।

সর্বশেষ গত শুক্রবার তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা আশা করছি, কয়েক মাসের মধ্যেই সিরিয়ার ওই অঞ্চলে নিরাপদ এলাকা গড়ে তোলা সম্ভব হবে। অন্যথায় কারো সহযোগিতা ছাড়াই সেটা নিরাপদ করে তোলা হবে।

তিনি আরও জানান, ওই এলাকায় শরণার্থীদের সন্ত্রাসী হামলা থেকে নিরাপদ রাখা হবে। বিশেষ করে তুর্কি সীমান্তের কাছে দেশটির উত্তর-পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী, যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট কুর্দি জঙ্গিদের হাত থেকে তাদের মুক্ত রাখা হবে।

আপনার মতামত লিখুন :