অস্ট্রেলিয়ায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম 
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

গত দশ বছরে সবচেয়ে বেশি শীতলতায় বরফাচ্ছাদিত যুক্তরাষ্ট্র। অন্যদিকে, চরম গরমে ঘর্মাক্ত অস্ট্রেলিয়া। সম্প্রতি দেশটিতে ৪৫ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

কয়েক সপ্তাহ যাবৎ অস্ট্রেলিয়ার আট রাষ্ট্র ও অঞ্চলে তাপমাত্রা বেড়েই চলেছে। রাস্তাঘাট আদ্রতায় সিক্ত হয়ে পড়েছে, অবকাঠামোগুলোতে স্থবিরতা দেখা দিয়েছে। এমনকি, জলাশয়ের মাছ আর স্থলভাগের প্রাণিকুল ব্যাপক হারে মারা যাচ্ছে।

গত ২৪ জানুয়ারি দেশটির দক্ষিণাঞ্চলের শহর অ্যাডেলেইডে ৪৬ দশকিম ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। এটিকে জানুয়ারির সবচেয়ে বেশি এবং নজিরবিহীন তাপমাত্রা বলে উল্লেখ করেছে আবহাওয়া ব্যুরো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/01/1549003817633.jpg

এ অবস্থায় নাগরিকদের যথাসম্ভব ঘরের বাইরে না থাকার পরামর্শ দিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। একইসঙ্গে, শারীরিক কাজকর্ম কমানো ও বেশি পরিমান পানি পান করারও পরামর্শ দেয়া হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এটি জলবায়ু পরিবর্তনের প্রভাবে অস্ট্রেলিয়ায় চরমভাবাপন্ন আবহাওয়া দেখা দিতে শুরু করেছে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ব্যবস্থা না নেয়া হলে অবস্থা আরও খারাপ হবে।

ক্লাইমেট সাইন্স সেন্টারের জ্যেষ্ঠ বিজ্ঞানী মাইকেল গ্রোজ বলেন, ২১০০ সালে অস্ট্রেলিয়াতে বছরে ২২ দিনেরও বেশি সময় তাপমাত্রা ৪০ ডিগ্রিরও বেশি থাকবে। ওই সময় তাপমাত্রা কমার আশা খুবই কম, বরং আরও বাড়ার শঙ্কাই বেশি।

আপনার মতামত লিখুন :