Alexa

ভেনেজুয়েলা: গুইদোকে ইউরোপীয় পার্লামেন্টের স্বীকৃতি

ভেনেজুয়েলা: গুইদোকে ইউরোপীয় পার্লামেন্টের স্বীকৃতি

ছবি: সংগৃহীত

ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট জুয়ান গুইদোকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। একইসঙ্গে, ভেনেজুয়েলায় একটি অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের কথা বলা হয়েছে।

জুয়ান গুইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিতে গত শুক্রবার (১ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহবান জানান ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা। পরে পার্লামেন্টে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়। প্রস্তাবটির পক্ষে ৪২৯ জন ইউরোপিয়ান রাজনীতিক ভোট দেন। বিপক্ষে ছিলেন ১০৪ জন আর ভোটদানে বিরত ছিলেন ৮৮ জন সদস্য।

প্রস্তাবে ভেনেজুয়েলার জাতীয় পরিষদের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করা হয়েছে। বলা হয়েছে, জাতীয় পরিষদ হলো ভেনেজুয়েলার একমাত্র বৈধ গণতান্ত্রিক কর্তৃপক্ষ যাদের ক্ষমতাকে পুনঃপ্রতিষ্ঠা ও সম্মান করতে হবে। সদস্যদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এদিকে, দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাতে চাপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, আর কোনো আলোচনার সুযোগ নেই। মাদুরো সরকারকে উৎখাতে সব বিকল্প ইতিমধ্যেই আলোচনার টেবিলে রয়েছে। তার স্বৈরশাসনের মেয়াদ ফুরিয়ে এসেছে।

উল্লেখ্য, ২০১৮ সালে ভেনেজুয়েলায় অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগে ওঠে। এ অবস্থায় সরকারবিরোধী তুমুল বিক্ষোভ শুরু হয়। এর মধ্যেই গত ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী নেতা জুয়ান গুইদো। বিরোধী নিয়ন্ত্রিত ‘জাতীয় পরিষদ’ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে দ্বিতীয় মেয়াদে অবৈধ ঘোষণা করে।

সূত্র: আল জাজিরা

আপনার মতামত লিখুন :