Alexa

ভারতে মানবপাচারের শিকার বাংলাদেশি কিশোরী উদ্ধার

ভারতে মানবপাচারের শিকার বাংলাদেশি কিশোরী উদ্ধার

ভারতের উত্তর প্রদেশ, ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের বারেইলি জেলার যৌন পল্লী সিথাউরা থেকে মানবপাচারের শিকার একজন বাংলাদেশি কিশোরীকে উদ্ধার করা হয়েছে। মুম্বাই ভিত্তিক একটি এনজিও মেয়েটিকে উদ্ধার করেছে। পুলিশ জানিয়েছে মেয়েটিকে দিল্লী থেকে কিনে আনা হয়েছিল।

মানবপাচার প্রতিরোধে কাজ করা এনজিও'টির স্বেচ্ছাসেবক পূর্ণতা বলেন, এই কিশোরীকে এবং তার মা'কে ২০১২ সালে মুম্বাইতে বিক্রি করে দেয় মানবপাচার চক্র।

বেসরকারি সংস্থাটির শিশু বিষয়ক পরিচালক শের মোহাম্মদ বলেন, 'মেয়েটিকে যখন মুম্বাইতে আনা হয়েছিল তার বয়স ছিল মাত্র ১০ বছর। এই সময় তার মাকে মুম্বাইয়ের রেড যৌন পল্লীতে ঠেলে দেয়া হয়। ওই সময় শিশু মেয়েটি সেখানে থাকার অনুমোদন পায়নি। এর মধ্যেই শিশু মেয়েটিকে দিল্লীতে ৩ বার কেনাবেচা করা হয়। সর্বশেষ ৬ মাস আগে বারেইলি'র এক ব্যক্তি তাকে কিনে নিয়ে আসেন।'

তিনি জানান, বিষয়টি পুলিশকে জানানো হয়। তবে রিপাবলিক ডে'র আয়োজনের জন্যে দেরি হয়ে যায়। এরই মধ্যে বারেইলি শহরে আমাদের অবস্থান জেনে যায় চক্রটি। তারা মেয়েটিকে ভিন্ন স্থানে সরিয়ে ফেলেন। অবশেষে শুক্রবারে সিথাউরা যৌন পল্লীর বাদাউন রোড থেকে মেয়েটিকে উদ্ধার করা হয়।

শের মোহাম্মদ বলেন, মেয়েটির বয়স এখন ১৬। যে তাকে কিনেছেন ওই ব্যক্তি মেয়েটিকে যৌন ব্যবসা করার জন্যে বাধ্য করে আসছে গত এক বছর ধরে। রাজি না হলে তাকে নির্যাতন করা হতো।

মানবপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুইজনকে আটক করেছে পুলিশ।

ডিস্ট্রিক্ট চাইল্ড অ্যান্ড ওম্যান ওয়েলফেয়ার কমিটির জুডিশিয়াল মেম্বার অ্যান্ড চেয়ারম্যান ডিএন শর্মা বলেছেন, উদ্ধারকৃত মেয়েটিকে সওদার আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে।

আপনার মতামত লিখুন :