সৌদি জোট আর ইয়েমেন যুদ্ধে নেই মরক্কো

মরক্কোর বাদশাহ চতুর্থ মোহাম্মদ, ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন যুদ্ধজোট থেকে বেরিয়ে গেছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। ইয়েমেনে হুথি বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধে আর না জড়ানোর ঘোষণা দিয়েছে দেশটি।

এমনকি, সৌদি আরবে নিযুক্ত মরক্কোর রাষ্ট্রদূতকে স্বদেশে ফেরারও নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) এসব সিদ্ধান্ত ঘোষণা করে মরক্কো।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতা বলেন, ইয়েমেনের যুদ্ধক্ষেত্রে চলতে থাকা ঘটনাপ্রবাহ, বিশেষ করে সেখানে দেখা দেওয়া মানবিক বিপর্যয় তাদের এই সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করেছে। বস্তুত সৌদি নেতৃত্বাধীন বাহিনীর হামলায় ইয়েমেনের আনুমানিক ৮৫ হাজার শিশু খাদ্যাভাবে মৃত্যুবরণ করেছে। ২ কোটি ৯০ লাখ নাগরিকের মধ্যে এক কোটি ৪০ লাখই রয়েছে অনাহারে। খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে ৬৮ শতাংশ। জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ২৫ শতাংশ। অথচ ইয়েমেন মধ্যপ্রাচ্যের সবচেয়ে দরিদ্র দেশ।

উল্লেখ্য, ২০১৫ সালে ইয়েমেন যুদ্ধে জড়ায় সৌদি আরব। যুক্তরাষ্ট্রের সহায়তায় দেশটির নেতৃত্বাধীন বাহিনী ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দমনে এ পর্যন্ত প্রায় ১৮ হাজার অভিযান পরিচালনা করেছে। বেসামরিক নাগরিকদের সমস্ত অবস্থানে তারা হামলা চালায়। তবে এখনও দেশটির রাজধানী সানাসহ গুরুত্বপূর্ণ এলাকায় নিয়ন্ত্রণ ধরে রেখেছে হুথি বিদ্রোহীরা।

সূত্র: আল জাজিরা

 

আন্তর্জাতিক এর আরও খবর