ভারতের দুই প্রদেশে ভেজাল মদে ৭০ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

ভারতের উত্তরখন্ড ও উত্তরপ্রদেশে ভেজাল মদ পানের দরুণ গত তিন দিনে অন্তত ৭০ জন মারা গেছেন। উত্তরপ্রদেশের সাহরানপুর জেলায় ৩৬ জন এবং কুশিনগরে আটজন প্রাণ হারিয়েছেন। পার্শ্ববর্তী উত্তরখন্ডে মারা গেছেন ২৮ জন।

দুই প্রদেশে এখনও অন্তত ২৪ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

উত্তরপ্রদেশের পুলিশের দাবি, সম্প্রতি উত্তরখন্ডে একটি শ্রাদ্ধ অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন সাহরানপুরের কিছু বাসিন্দা। সেখান থেকে প্রচুর পরিমাণে ভেজাল মদ নিয়ে রাজ্যে ফেরেন এক ব্যক্তি। পরে স্থানীয়দের মধ্যে তা বিক্রি করেন। আর তা পান করেই অসুস্থ হয়ে পড়েন অনেকে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/09/1549725167488.jpg

সাহরানপুরের জেলা প্রশাসক একে পান্ডে বলেন, ‘‘ঠিক সময়ে চিকিত্সার বন্দোবস্ত করা যায়নি। তার জেরেই মৃত্যু হয় অনেকের। পিন্টু নামের এক ব্যক্তি ৩০টি ভেজাল মদের পাউচ বিক্রি করেছিল বলে পুলিশ সূত্রে জানতে পেরেছি। যার মধ্যে একটা-দুটো উদ্ধার করা গিয়েছে।’’

এদিকে, এ ঘটনায় অভিযান চালিয়ে এ পর্যন্ত ৩০ জনকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশের পুলিশ। তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে ৪০০ লিটার ভেজাল মদ। এই অভিযান এখনও অব্যাহত রেখেছে পুলিশ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/09/1549725181888.jpg

উল্লেখ্য, ২০১১ সাল থেকে এখন পর্যন্ত উত্তরপ্রদেশে ভেজাল মদ পান করে এ নিয়ে মৃত্যুর আটটি ঘটনা ঘটলো। তার মধ্য চারটিই ঘটেছে যোগী আদিত্যনাথের আমলে। সব মিলিয়ে প্রায় ২০০ জন প্রাণ হারিয়েছেন।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা

আন্তর্জাতিক এর আরও খবর