Alexa

যুক্তরাষ্ট্রের নতুন অচলাবস্থা এড়াতে আরেক চুক্তি

যুক্তরাষ্ট্রের নতুন অচলাবস্থা এড়াতে আরেক চুক্তি

ছবি: সংগৃহীত

মার্কিন সরকারের আংশিক আরেকটি অচলাবস্থা এড়াতে একটি চুক্তি করেছেন ডেমোক্রেট ও রিপাবলিকান আইনপ্রণেতারা। সোমবার রাতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে দু’পক্ষের রুদ্ধদ্বার বৈঠকে সীমান্ত নিরাপত্তা তহবিল সংক্রান্ত ওই চুক্তি করেন তারা।

তবে ওই চুক্তিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি করা পাঁচ দশমিক সাত বিলিয়ন ডলারের তহবিলের বিষয়টি অন্তর্ভুক্ত নেই। এমনকি চুক্তিটি অনুযায়ী যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্প কোনো অর্থ পাবেন কি না তা জানা যায়নি।

চুক্তিটির বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি। সমঝোতাটি প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন পাবে কি না তাও এখনও পরিষ্কার নয়। চুক্তিটি স্বাক্ষর করার সময় ট্রাম্প টেক্সাসে রাজনৈতিক এক সমাবেশে ছিলেন।

বৈঠকে রিপাবলিকান পক্ষের নেতৃত্ব দেওয়া সিনেটর রিচার্ড শেলবি গণমাধ্যমকে বলেন, ‘‘নীতিগতভাবে আমরা একটি সমঝোতায় পৌঁছেছি। সদস্যরা এ নিয়ে এ সপ্তাহেই বাকি কাজ শেষ করবেন।”

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/12/1549946937566.jpg

উল্লেখ্য, ছাড়পত্রহীন অভিবাসীদের আটক করা এবং ট্রাম্পের সীমান্ত দেয়ালের জন্য তহবিল বরাদ্দ নিয়ে মতবিরোধের জেরে এর আগে দু’পক্ষের আলোচনা থেমে গিয়েছিল।

কংগ্রেসের মধ্যস্থতাকারীরা সোমবারের মধ্যে একটি চুক্তিতে পৌঁছে প্রস্তাব আকারে তা শুক্রবারের (১৫ ফেব্রুয়ারি) মধ্যে পাস করাতে চাচ্ছিলেন। অন্যথায়, শনিবার থেকে নতুন আরেকটি আংশিক অচলাবস্থার মধ্যে পড়তো মার্কিন সরকার।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :