Alexa

১৪/২ এর হামলার বিরুদ্ধে সরব বিচ্ছিন্নতাবাদী সংগঠন

১৪/২ এর হামলার বিরুদ্ধে সরব বিচ্ছিন্নতাবাদী সংগঠন

থমথমে অবস্থা বিরাজ কাশ্মীরে, ছবি:বার্তা২৪

সেন্ট্রাল ডেস্ক, বার্তা ২৪.কম

কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের বলা হয় সন্ত্রাসের মদতদাতা। বিভিন্ন সময় সন্ত্রাসের মদতদাতা হিসেবে এরা বেশ সমালোচিত হয়েছেন। অথচ সমালোচিত সেই মদতদাতা নেতারাই পুলওয়ামার জঙ্গি হামলার বিরুদ্ধে সরব হলেন।

পুলওয়ামার জঙ্গি হামলার বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের সংগঠন 'দ্য জয়েন্ট রেসিস্ট্যান্স লিডারশিপ' (জেআরএল) জানিয়েছেন, কাশ্মীরের মাটিতে রক্তপাতের এমন জঘন্য ঘটনার তীব্র নিন্দা করেন তারা।

জেআরএল আরও জানিয়েছেন, 'পরিবারের তরুণ সদস্যদের কফিন প্রতিদিন বয়ে নিয়ে যাওয়া কতটা কষ্টের তা তারা বুঝেন। কারণ তাদের পরিবারেরও অনেক প্রিয়জনের কফিন এভাবে বয়ে নিয়ে যেতে হয়। যখন সকলে দুঃখপ্রকাশ করছেন, শুধু সেই এক দিন বা দু'দিনের জন্য নয়, প্রিয়জন হারানোর এই নীরব বেদনা যেন আজীবন থেকে যায়।'

বিচ্ছিন্নতাবাদীদের দাবি, কাশ্মীরের মানুষের ভাবাবেগকে গুরুত্ব না দিয়ে পেশি শক্তির ব্যবহারে কাশ্মীর সমস্যা সমাধানের যে চেষ্টা চলছে, তা সফল হবে না।

এ দিকে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন 'জম্মু ও কাশ্মীরের কয়েকজনের সঙ্গে আইএসআই এবং সন্ত্রাসবাদী সংগঠনের যোগ রয়েছে। এদের যে নিরাপত্তা দেওয়া হয়, সেটা পুনরায় খতিয়ে দেখতে রাজ্য প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।' স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য নিয়ে অবশ্য প্রতিক্রিয়া দেয়নি বিচ্ছিন্নতাবাদীরা।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের পুলওয়ামার অবন্তীপুরায় বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে আত্মঘাতী হামলায় ভারতীয় আধা সামরিক বাহিনী কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জন জওয়ান নিহত হন। আহত হন ৪১ জন। সন্ত্রাসবাদী সংগঠন জইশ ই মহম্মদ (জেইএম) এই হামলার দায় স্বীকার করেছে।

আন্তর্জাতিক এর আরও খবর