Alexa
independent day 2019

ভারত-পাকিস্তানকে সংযম প্রদর্শনের আহবান

ভারত-পাকিস্তানকে সংযম প্রদর্শনের আহবান

ভারত-পাকিস্তান মুখোমুখি, প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি হামলার মুখে নতুন করে যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় দুই দেশকেই সংযম প্রদর্শনের আহবান জানিয়েছেন বিশ্ব নেতারা। একই সঙ্গে, দ্বন্দ্ব নিরসনে উভয় পক্ষকে আলোচনায় বসার পরামর্শ দিয়েছেন তারা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা আশা করি, ভারত ও পাকিস্তান উভয়ই সংযত হয়ে সমঝোতার চর্চা করবে, যা দেশ দু’টির মধ্যে উত্তেজনা কমিয়ে স্থিতিশীল পরিবেশ তৈরিতে সহায়ক হবে। এর মাধ্যমেই তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন ঘটবে।’

চীনা বিবৃতিতে বলা হয়, ভারত-পাকিস্তান দুই দেশই দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ সদস্য। তাদের উচিৎ পরস্পরের সঙ্গে ভালো সম্পর্ক এবং ভালো যোগাযোগ রাখা। এতে আঞ্চলিক স্থিতিশীলতা বজায় থাকবে।

মুখপাত্র লু কাং বলেন, সন্ত্রাসবাদ বিশ্বজুড়েই একটি সমস্যা। এটি দমনে আন্তর্জাতিক সহযোগিতামূলক সম্পর্ক নিশ্চিত করা জরুরি। দেশগুলোর উচিৎ আন্তর্জাতিক সহযোগিতার অনুকূল পরিবেশ বজায় রাখা।

ভারত ও পাকিস্তানকে সর্বোচ্চ ধৈর্য ধরার আহবান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ-এর মুখপাত্র মাজা কোসিজানসিচ বলেন, ‘আমরা দুই দেশের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছি। আমরা বিশ্বাস করি, আরও উত্তেজনা এড়াতে দুই পক্ষ সর্বোচ্চ সংযম প্রদর্শন করবে।’

ভারত ও পাকিস্তানকে সংযত হতে বলেছে অস্ট্রেলিয়াও। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সংযম, শান্তি ও নিরাপত্তা বিপন্ন করে, এমন কোনও কিছু থেকে উভয় দেশের বিরত থাকা উচিৎ। শান্তিপূর্ণভাবে সব সমস্যা সমাধানের জন্য আলোচনায় সম্পৃক্ত হওয়ার আহবান জানাচ্ছে অস্ট্রেলিয়ার সরকার।

আন্তর্জাতিক এর আরও খবর