Alexa

ভারত ও পাকিস্তানের ১১ বিমানবন্দর বন্ধ

ভারত ও পাকিস্তানের ১১ বিমানবন্দর বন্ধ

ছবি: সংগৃহীত

পাক-ভারত সীমান্তে বাজছে যুদ্ধের দামামা। গত দুই দিন থেকেই উত্তপ্ত দুই দেশের সীমান্ত অঞ্চল। এতদিন কথার যুদ্ধে লিপ্ত থাকলেও, মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) থেকে অস্ত্রের ঝনঝনানি শুরু হয়েছে। অর্ধশতাব্দী ধরে চলতে থাকা বিরোধপূর্ণ কাশ্মীর নিয়ে আবারও মুখোমুখি হয়েছে পরমাণু শক্তিধর দুই দেশ ভারত ও পাকিস্তান।

এ অবস্থায় হামলার শঙ্কায় বুধবার (২৭ ফেব্রুয়ারি) দুই দেশই তাদের প্রধান বিমানবন্দরগুলো বন্ধ করে দিয়েছে। ভারতের পাঞ্জাব প্রদেশের অমৃতসর বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। অমৃতসর পাকিস্তান সীমান্তের খুব কাছে হওয়ায় সেখানে নিরাপত্তা নিশ্চিত করতে নিয়ন্ত্রণ নিয়েছে ভারতীয় সৈন্যবাহিনী।

অমৃতসর বিমানবন্দরের পরিচালক এপি আচার্য বলেন, চলমান অভিযানে অমৃতসরের আকাশসীমা ব্যবহারের প্রয়োজনে এই বিমানবন্দর এখন থেকে বন্ধ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কোনো ধরনের বাণিজ্যিক বিমান ফ্লাইট অমৃতসরে আসবে না। এখান থেকেও কোনো বিমান যাবে না।

এর আগে সকালে ভারতের দেরাদুন, শ্রীনগর, জম্মু ও লেহ বিমানবন্দরও বন্ধ করা হয়। হামলার কথা চিন্তা করে বন্ধ হতে পারে দেশটির আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিমানবন্দর।

অন্যদিকে পাকিস্তানও তাদের মুলতান, লাহোর, ফয়সালাবাদ, শিয়ালকোট ও ইসলামাবাদ বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ রেখেছে। পেশোয়ার বিমানবন্দরটি যুদ্ধের জন্য সেনাবাহিনীকে ছেড়ে দিয়েছে পাক সরকার।

দুই দেশের এসব বিমানবন্দর বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে এই দুই দেশের আকাশসীমা ব্যবহারকারী আন্তর্জাতিক ফ্লাইটগুলো। বুধবার কিছু ফ্লাইট উড্ডয়ন করলেও নিষেধাজ্ঞার কারণে আবারো ফিরে আসতে হয়েছে। কিছু ফ্লাইট বিকল্প রুট ব্যবহার করে পাক-ভারত সীমা থেকে বেরিয়ে গেছে।

উল্লেখ্য, সকালে পাকিস্তান সেনাবাহিনী ভারতের দুইটি বিমান ভূপাতিত করে। এ সময় এক বৈমানিককে অক্ষত অবস্থায় আটক করা হয়। নিহত হয় দুইজন। এর কিছুক্ষণ পরই পাকিস্তানের একটি বিমান ধ্বংস করে ভারত।

সূত্র: এনডিটিভি, এএনআই

আপনার মতামত লিখুন :