Alexa

অভিনন্দন মুক্ত, ভারতে উল্লাস, ইমরানের প্রশংসা

অভিনন্দন মুক্ত, ভারতে উল্লাস, ইমরানের প্রশংসা

পাকিস্তান-ভারতের আতারি-ওয়াঘা সীমান্তের এই গেট দিয়ে স্বদেশে ফেরেন অভিনন্দন বর্তমান, ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

অবশেষে পাকিস্তান থেকে মুক্তি পেলেন ভারতের উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা ৭টার দিকে দুই দেশের ওয়াঘা-আতারি সীমান্ত দিয়ে স্বদেশে প্রবেশ করেন তিনি।

ইসলামাবাদ থেকে লাহোরে সড়ক পথে নিয়ে আসা হয় অভিনন্দনকে। সেখান থেকে বিকাল সাড়ে ৪টার দিকে তাকে নিয়ে আসা হয় ওয়াঘা-আতারি সীমান্তে। সেখানে একবার মেডিক্যাল চেকআপ আর অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যায় ভারতের সেনাদের হাতে তাকে তুলে দেয় পাক সেনারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/01/1551446094785.jpg

এ সময় অভিনন্দনের বাবা এয়ার মার্শাল এস বর্তমান, মা শোভা বর্তমান ও ভারতীয় বায়ুসেনাদের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তাকে অভিনন্দন জানাতে সীমান্ত গেটে জড়ো হন শতাধিক সাধারণ মানুষ। স্বদেশের বৈমানিককে ফেরত পেয়ে উল্লসিত হয়ে দেশাত্ববোধক স্লোগান দেন তারা।

তবে, তাকে খুব একটা দেখতে পারেননি তারা। অভিনন্দনকে বহন করা গাড়ি বহর খুব দ্রুতই চলে গেছে সেখান থেকে। তার শারীরিক পরীক্ষা করা হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/01/1551446068634.jpg

এদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, অভিনন্দন বর্তমানের এই মুক্তিতে প্রত্যেক ভারতীয় গর্বিত। সে তামিলনাড়ুর গর্বিত সন্তান।

গত বুধবার (২৭ ফেব্রুয়ারি) কাশ্মীরে পাক-ভারতের আকাশ যুদ্ধে যুদ্ধবিমান ‘মিগ ২১’ বিধ্বস্ত হয়ে পাকিস্তানে আটক হন ভারতীয় বৈমানিক অভিনন্দন বর্তমান। পরদিন বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) শান্তির নিদর্শনস্বরূপ তাকে ছেড়ে দেওয়ার ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও মূলধারার গণমাধ্যমে ইমরান খানের ভূয়সী প্রশংসা পরিলক্ষিত হচ্ছে। তাঁকে সত্যিকারের রাষ্ট্রনায়কও বলা হচ্ছে।

ইমরান খানের প্রশংসা করে ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান রাজনীতিবিদ নভোজিৎ সিং সিধু টুইটার বার্তায় বলেছেন, ইমরান খান মহানুভবতার পরিচয় দিয়েছেন। তাঁর বন্ধুত্বের মনোভাব ভারতের কোটি কোটি মানুষের জন্য আনন্দের উপলক্ষ এনে দিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/01/1551446569260.jpg

পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বলেছেন, ইমরান খানের সিদ্ধান্তে তিনি খুবই খুশি। এটা বন্ধুত্বের পথের একটি ধাপ।

ভারতের প্রতিরক্ষা বিশ্লেষক ও সাবেক সেনা কর্মকর্তা অজয় শুকলা টুইটারে লিখেছেন, যুদ্ধক্ষেত্রে যা-ই ঘটুক না কেন, বোধের যুদ্ধে পাকিস্তান বড় জয় পেয়েছে।

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি টুইটারে লিখেছেন, ইমরান সত্যিকারের রাষ্ট্রনায়কোচিত মনোভাব দেখিয়েছেন।

ভারতীয় ঔপন্যাসিক কৃষ্ণ প্রতাপ সিং লিখেছেন, ভারতের প্রধানমন্ত্রীকে হারিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর নাতনি ফাতিমা ভুট্টো টুইটারে লিখেছেন, ইমরানের এই পদক্ষেপ সাহসী ও মানবিক।

পাকিস্তানের জনপ্রিয় শিল্পী ফখরে আলম বলেছেন, সামরিক, রাজনৈতিক, কূটনৈতিক, নৈতিকতা ও রাষ্ট্রপরিচালনা, সব দিক দিয়েই পাকিস্তান জয়ী হলো।

সূত্র: আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি, ডন

আন্তর্জাতিক এর আরও খবর

মোদির অলআউট প্রচারণা

মোদির অলআউট প্রচারণা

লোকসভা নির্বাচনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অলআউট প্রচারণা শুরু করে দিয়েছেন। সন্ত্রাস মোকাবিলা, পাকিস...