Alexa

সীমান্ত যুদ্ধ স্থগিত এবার যুদ্ধ ২২ গজে

সীমান্ত যুদ্ধ স্থগিত এবার যুদ্ধ ২২ গজে

ছবি: সংগৃহীত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

আসন্ন ক্রিকেট বিশ্বকাপ এবার ইংল্যান্ডের মাটিতে হতে চলেছে। সেখানেই ১৬ জুন নির্ধারিত হয়েছে ভারত-পাকিস্তানের মধ্যে ২২ গজের যুদ্ধ। ম্যানচেস্টারে ওই ম্যাচ হওয়ার কথা। তবে এই পরিস্থিতিতে তা আদৌ হবে কি না, তা এখন অনিশ্চিত। পাকিস্তানের সঙ্গে খেলা বয়কট করার জোরালো দাবি ভারতের বিভিন্ন মহল থেকে উঠছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড পাকিস্তানের সঙ্গে খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি ভারত সরকারের উপর ছেড়ে দিয়েছে। এখন ম্যাচের ভবিষ্যত অনিশ্চিত হলেও টিকিটের চাহিদা সাড়ে তিন মাস আগেই চরম সীমায় পৌঁছে গিয়েছে।

কলকাতার ট্রাভেল এজেন্ট সংস্থাগুলির তরফে জানা যাচ্ছে, এই মুহূর্তে টিকিট কিনতে গেলে অন্তত লাখ দেড়েক রুপি খরচ হতে পারে। তাও টিকিট পাওয়া যাবে কি না, তার কোনো গ্যারান্টি নেই। কলকাতা থেকে অনেকেই টিকিটের খোঁজ করছেন। শেষ পর্যন্ত ওই ম্যাচ হলে চাহিদা আরও বেড়ে যাবে। অনলাইনে টিকিট বিক্রির যে ব্যবস্থা আছে, তাতে দেখা যাচ্ছে, শনিবার সকাল পর্যন্ত ওই খেলার মাত্র চারটি টিকিট অবশিষ্ট রয়েছে। শ্রেণি অনুযায়ী ওই টিকিটগুলির দাম ৮২ হাজার থেকে ১ লক্ষ ৭৭ হাজার ভারতীয় মুদ্রায়। পাকিস্তানের ছাড়া ভারতের অন্য ম্য্যাচের টিকিট অবশ্য এখনও অনলাইনে পাওয়া যাচ্ছে। দামও অনেক কম। ট্রাভেলস এজেন্সির পরিচালকরা বলছেন, অন্য খেলাগুলির টিকিট পেতে এখনও কোনো অসুবিধা নেই।

এবারের বিশ্বকাপ ক্রিকেট খেলা দেখতে ভারত থেকে অন্তত ৫০ হাজার দর্শক যাবেন বলে আশা করছেন ব্রিটিশ হাইকমিশনের আধিকারিকরা। এই সংখ্যা ৮০ হাজার পর্যন্ত হতে পারে। খেলা দেখতে যাওয়ার জন্য ভিসা পাওয়ার বিষয়ে কলকাতার ব্রিটিশ ডেপুটি হাইকমিশনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিল কলকাতার বিভিন্ন ট্রাভেলস এজেন্সি ও ভিসা প্রসেসিং সংস্থারা।

ডেপুটি হাই-কমিশনার সূত্রে জানা গিয়েছে, ভিসার জন্য খেলার তিন মাস আগে থেকে আবেদন করা যাবে। অর্থাৎ পাকিস্তানের সঙ্গে ১৬ জুনের খেলা দেখতে গেলে ১৬ মার্চ থেকে ভিসার জন্য আবেদন করতে পারবেন দর্শকরা। এই খেলার জন্য ভিসার আবেদন অবশ্যই ২০ মে’র মধ্যে করতে হবে। গ্রুপ লিগে ভারতের প্রথম ও শেষ খেলা যথাক্রমে ৫ জুন এবং ৬ জুলাই। ভারত সেমিফাইনাল বা ফাইনালে উঠলে কেউ খেলা দেখতে চাইলে প্রায়োরিটি ও টপ প্রয়োরিটি ভিসা যথাক্রমে পাঁচ ও একদিনের মধ্যে ইস্যু করার ব্যবস্থা আছে। তবে এই ধরনের ভিসার ফি অনেক বেশি হয়।

আন্তর্জাতিক এর আরও খবর

মোদির অলআউট প্রচারণা

মোদির অলআউট প্রচারণা

লোকসভা নির্বাচনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অলআউট প্রচারণা শুরু করে দিয়েছেন। সন্ত্রাস মোকাবিলা, পাকিস...