Alexa

মাদুরোবিরোধী বিক্ষোভের আগে ভেনেজুয়েলায় বিদ্যুৎ বিভ্রাট

মাদুরোবিরোধী বিক্ষোভের আগে ভেনেজুয়েলায় বিদ্যুৎ বিভ্রাট

হঠাৎ লোডশেডিংয়ে অন্ধকারে নিমজ্জিত ভেনেজুয়েলা, ছবি: সংগৃহীত

রাজধানী কারাকাসসহ ভেনেজুয়েলার প্রায় সর্বত্রই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে সরকার। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পদত্যাগের দাবিতে শনিবার (৯ মার্চ) দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচির আগে অধিকাংশ এলাকাই এভাবে অন্ধকারে নিমজ্জিত হয়ে যায়।

গত বৃহস্পতিবার (৭ মার্চ) হঠাৎ করেই বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়। দেশজুড়ে দেখা দেয় অচলাবস্থা। বন্ধ হয়ে যায় দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও অফিসের কার্যক্রম। চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

এ অবস্থায় অবর্ণনীয় কষ্টে আছেন হাসপাতালের রোগীরা। এখন পর্যন্ত অস্ত্রোপচার চলার সময় একজন রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

সরকারের দাবি, জলবিদ্যুৎ কেন্দ্রে বড় ধরনের সমস্যা দেখা দেওয়ায় এই বিদ্যুৎ বিভ্রাট ঘটে। তবে, এ অবস্থার জন্য একে অন্যকে দুষেছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও স্বঘোষিত প্রেসিডেন্ট জুয়ান গুইদো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/09/1552109165272.jpg

শুক্রবারের (৮ মার্চ) শেষের দিকে রাজধানীর কিছু অংশ এবং দেশের কয়েকটি জায়গায় বিদ্যুৎ সংযোগ ফেরে। এখন দেশটির প্রায় সর্বত্রই সরকারবিরোধী আন্দোলন আবারো চাঙ্গা করতে প্রস্তুতি শুরু হয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা মূলত জলবিদ্যুৎ নির্ভর। দেশটির প্রধান খনিজ সম্পদ তেল ব্যবহার করা বিদ্যুৎ কেন্দ্র খুব কমই আছে। তবে প্রায় এক দশক ধরে সংস্কার আর নতুন করে বিনিয়োগ না করায় জলবিদ্যুৎ কেন্দ্রগুলোও অনেকটা দুর্বল হয়ে পড়েছে। ফলে দেশটিতে বিক্ষিপ্তভাবে প্রায়ই লোডশেডিং ঘটে থাকে।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :