Alexa
independent day 2019

আলজেরিয়ায় প্রেসিডেন্ট বিরোধী বিশাল বিক্ষোভ

আলজেরিয়ায় প্রেসিডেন্ট বিরোধী বিশাল বিক্ষোভ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় প্রেসিডেন্ট আবদেলআজিজ বুতেফ্লিকার বিরুদ্ধে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। ২০ বছর ধরে দেশটি শাসন করে আসা এই প্রেসিডেন্ট আবার নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেওয়ায় বিক্ষোভে নামেন তারা।

শুক্রবার (৮ মার্চ) দেশটির রাজধানী আলজিয়ার্সের রাজপথে মিছিল শুরু হয়। আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে এতে অংশ নেন অসংখ্য নারী। জনসমুদ্রের এই কর্মসূচিতে প্রেসিডেন্ট আবদেলআজিজ বুতেফ্লিকাকে পদত্যাগ করার দাবি জানানো হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/09/1552125953980.jpg

এদিকে, বিক্ষোভ মিছিল শুরু হলে বিনা ঘোষণাতেই আলজিয়ার্সের ট্রেন ও মেট্রো সার্ভিসগুলো বন্ধ করে দেওয়া হয়। শহরের কয়েকটি স্থানে শান্তিপূর্ণ মিছিলে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। প্রেসিডেন্টের বাসভবন সংলগ্ন সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়।

মিছিল থেকে অসংখ্য মানুষকে আটক করে পুলিশ। দেশটির সরকারি গণমাধ্যমের দাবি, মাত্র ১৯৫ জনকে আটক করা হয়েছে। রাষ্ট্রীয় সম্পদ লুট করার অপরাধে তাদের আটক করেছে পুলিশ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/09/1552125943396.jpg

দেশটির পূর্ব ও পশ্চিমের আরও কয়েকটি শহরেও বুতেফ্লিকা বিরোধী বিক্ষোভ হয়। ২০১১ সালের আরব বসন্তের পর উত্তর আফ্রিকায় এটিই সবচেয়ে বড় গণআন্দোলন বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ৮২ বছর বয়স্ক আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলআজিজ বুতেফ্লিকা স্ট্রোক করে বহু দিন ধরেই অসুস্থ। হুইল চেয়ারে চলাফেরা করতে হয় তাকে। এরই মধ্যে আগামী ১৮ এপ্রিল অনুষ্ঠেয় দেশটির পঞ্চম প্রেসিডেন্ট নির্বাচনে আবার অংশ নেওয়ার ঘোষণা দেন তিনি। এর প্রতিবাদে ফেটে পড়েন আলজেরিয়াবাসী।

সূত্র: আল জাজিরা

আন্তর্জাতিক এর আরও খবর