Alexa

হামলাকারীর ‘মুসলিম বিরোধী’ ৮৭ পাতার বিবৃতি প্রকাশ

হামলাকারীর ‘মুসলিম বিরোধী’ ৮৭ পাতার বিবৃতি প্রকাশ

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় অল্পের জন্য বাংলাদেশ ক্রিকেট টিমের খেলোয়াড়রা রক্ষা পেলেও এখন পর্যন্ত নিহত হয়েছে অন্ততপক্ষে ৪০ জন। হামলার ঘটনার ব্যাখ্যা দিয়ে হামলাকারী ৮৭ পাতার একটি বিবৃতি প্রকাশ করেছে।

শুক্রবার (১৫ মার্চ) দুপুর ১টা ৪০ মিনিটে (নিউজিল্যান্ড সময় অনুযায়ী) এ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় কতজন আহত হয়েছে সেটা এখনো নিশ্চিত নয়।

ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় এখনও পর্যন্ত তিনজন পুরুষ ও একজন নারীসহ চারজন সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ কর্মকর্তারা।

আক্রমনের আগে হামলাকারী সামাজিক যোগাযোগ মাধ্যমে ৮৭ পাতার দীর্ঘ বিবৃতি প্রকাশ করে। ধারণা করা হচ্ছে, যে আইডিটি থেকে বিবৃতিটি প্রকাশ করা হয়েছে, সেটা হামলাকারীরর মাঝে কোন একজনের।

প্রকাশকৃত বিবৃতিটিতে এই হামলার পেছনে ‘অ্যান্টি-ইমিগ্র্যেন্ট’ ও ‘অ্যান্টি-মুসলিম’ সম্পর্কিত ধারণা ও ব্যাখ্যা রয়েছে। তবে এই বিবৃতিতে কোন স্বাক্ষর পাওয়া যায়নি।

টিভিএনজেড এর সাংবাদিক অ্যানা বার্ন্স-ফ্র্যান্সিস জানান, হামলাকারীর মাঝে অন্ততপক্ষে একজনকে অস্ট্রেলিয়ান হিসেবে ধারণা করা হচ্ছে। দুর্ঘটনাস্থলের একজন প্রত্যক্ষদর্শী হামলাকারীর মাঝে একজন পুরুষের বর্ণনা দেন এইভাবে- শ্বেতাঙ্গ, বয়স ৩০-৪০ এর মাঝে ও ইউনিফর্ম পরিহিত।