Alexa

যার থেকে অনুপ্রাণিত হলেন বিল গেটস

যার থেকে অনুপ্রাণিত হলেন বিল গেটস

বিল গেটস, ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

প্রযুক্তি বিশ্বে অসামান্য অবদান, অনুপ্রেরণা আর উৎসাহের আরেকটি নাম হচ্ছে বিল গেটস। বিশ্ব ধনীদের শীর্ষ তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন ধনকুবের গেটস। আর মানুষের আগ্রহের শেষ নেই এই শীর্ষ ধনীকে নিয়ে।

অনেকের জন্য অনুপ্রেরণা ও উৎসাহের উৎস গেটস। কিন্তু তারও অনুপ্রেরণার উৎস আছে। কে তিনি?

বিল গেটসের অনুপ্রেরণায় রয়েছেন, ভারতের অন্যতম ধনকুবের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম প্রেমজি। যিনি ভারতে ব্যবসায়, বিনিয়োগে, শিক্ষায় এবং জনহিতৈষী কাজ করে অন্যতম দৃষ্টান্ত রেখেছেন ভারতবর্ষে। সম্প্রতি ৫২ হাজার ৭৫০ কোটি টাকা (৭.৫ বিলিয়ন মার্কিন ডলার) দান করেছেন মানব কল্যাণে।

এরপরে সম্প্রতি বিল গেটস তার টুইটারে লিখেন, 'আমি অনুপ্রাণিত আজিম প্রেমজি’র এই প্রতিজ্ঞাবদ্ধ জনকল্যাণে এরকম দৃষ্টান্ত রাখার জন্য। তার এই অবদান বিশ্বে ব্যাপক ভূমিকা রাখবে।' প্রেমজির জনহিতৈষীমূলক এই অসামান্য অবদান আলোড়িত করেছে বিল গেটসকে।

আর পৃথিবীর সবথেকে বড় সমাজসেবামূলক দাতব্য প্রতিষ্ঠানটির কর্ণধার বিল গেটস। তার দাতব্য প্রতিষ্ঠানটি সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য শিক্ষা এবং সুস্বাস্থ্যের বিষয়টি নিশ্চিত করতে কাজ করছে।

২০০১ সালে প্রতিষ্ঠিত আজিম প্রেমজি ফাউন্ডেশন প্রাথমিকভাবে শিক্ষা ক্ষেত্রে বিশেষভাবে নজর দিয়েছে। সেই সাথে অঞ্চলের স্বেচ্ছাসেবী সংস্থাগুলোকেও সহায়তা করেছেন। সেই সংস্থাগুলো নারী অধিকার, নারী নির্যাতন, খাদ্য ও পুষ্টি এবং মানব পাচার রোধে কাজ করছে।

আজিম প্রেমজির এই অনুদানের অর্থ ব্যয় হয় তিনটি বিশেষ ক্ষেত্রে সরকারি স্কুলের মান উন্নয়ন, আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আর্থিক সহায়তা এবং বিভিন্ন অঞ্চলের স্বেচ্ছাসেবী সংস্থাগুলোর কার্যক্রমকে আরও বেগবান করতে।

সূত্রঃ টাইমস অফ ইন্ডিয়া

আন্তর্জাতিক এর আরও খবর

লোক নেই, ভরসা গাধা

লোক নেই, ভরসা গাধা

ভারতের মেরেকেটে ভোটারের সংখ্যা মাত্র ৭০০। আর এই ৭০০ লোকের ভোট দেয়া নির্ভর করে ৪টি গাধার উপর। পেন্নাগারামের ধর্মপ...