ব্রেক্সিট পাশ হলে পদত্যাগ করবেন থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে/ ছবি: সংগৃহীত

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের সংসদে ইউরোপীয় ইউনিয়ন থেকে দেশটির বেরিয়ে আসার চুক্তি (ব্রেক্সিট) পাশ হলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন থেরেসা মে।

বুধবার (২৭ মার্চ) নিজ দল কনজারভেটিভ পার্টির সংসদ সদস্যদের সঙ্গে বৈঠকে এ ঘোষণা দেন থেরেসা মে। আল-জাজিরা ও বিবিসির খবরে বলা হয়, পদত্যাগের ঘোষণা দিলেও কোনো নির্দিষ্ট দিনতারিখ উল্লেখ করেননি ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, থেরেসা বলেছেন, ‘আমাদের ব্রেক্সিট চুক্তি সম্পন্ন করা উচিত। দেশের জন্য যা সঠিক তা করার পর আমি আমার পদ থেকে সরে দাঁড়াতে প্রস্তুত আছি।’

প্রথমবারের মতো পদত্যাগের ঘোষণা দিয়েছেন থেরেসা মে। আর এই প্রতিশ্রুতির বিনিময়ে ব্রিটিশ সংসদে তিনি তাঁর দলের সাংসদদের সমর্থন চান।

আগামী ২৯ মার্চ যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু সংসদের দুই বার থেরেসা মের প্রস্তাব গৃহীত না হওয়ার পর সেই তারিখ পরিবর্তন হয়ে দাঁড়ায় আগামী ১২ এপ্রিল।

দলীয় সাংসদদের উদ্দেশ্যে মে বলেন, ‘আমি জানি, এখানে নতুন নেতৃত্ব ও নতুন করে শুরু করার বাসনা আছে। ব্রেক্সিট সমঝোতার দ্বিতীয় ধাপে আমি আমার এই পদে থাকব না।’

কনজারভেটিভ পার্টির অনেক সাংসদ, যারা এর আগে সংসদে থেরেসা মের আনা প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন, তারা থেরেসা মে-কে সমর্থন দেবেন বলে জানান। তবে এর বিনিময়ে মের কাছ থেকে পদত্যাগের একটি সুনির্দিষ্ট সময়সূচি চান তারা। তাদের দাবি, ইইউ’র সাথে ভবিষ্যৎ আলোচনা করবেন নতুন কেউ।

জানা যায়, পর্যাপ্ত সমর্থন পাওয়া গেলে আজ বৃহস্পতিবার ব্রেক্সিট চুক্তির উপর তৃতীয়বারের মতো ভোটাভুটি হতে পারে।

আপনার মতামত লিখুন :