অনলাইন নিরাপত্তায় যুক্তরাজ্যে নতুন আইনের প্রস্তাব

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের মন্ত্রিপরিষদ ‘অনলাইন নিরাপত্তা আইন’ প্রণয়নের জন্য প্রস্তাবনা দিয়েছে। নতুন এই প্রস্তাবনায় বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো যদি আপত্তিকর, ক্ষতিকর এবং নেতিবাচক আধেয় (কনটেন্ট) সরাতে ব্যর্থ হয় তাহলে জরিমানা করা হবে।

এতে আরও বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ক্ষতিকর আধেয়র সহজলভ্যতার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে তরুণ প্রজন্ম।

দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে এক বিবৃতিতে বলেন, “ইন্টারনেট মানুষের জীবনকে অনেক আধুনিক এবং সহজ করে দিয়েছে। কিন্তু মানুষের নিরাপত্তার বিষয়টি এটি নিশ্চিত করতে পারেনি।”

নিউজল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার লাইভ ভিডিও প্রকাশ করার পরে বিশ্বব্যাপী নীতিনির্ধারকদের মধ্যে চলতে থাকে উদ্বেগ-উৎকণ্ঠা। সেই সাথে অনলাইন প্লাটফর্ম থেকে ভুয়া খবর, আপত্তিকর এবং নেতিবাচক কনটেন্টগুলো বন্ধে বিভিন্ন নীতিমালা তৈরির আলোচনা চলছে।

যুক্তরাজ্যের মলি রুসেল নামের এক কিশোরী ২০১৭ সালে আত্নহত্যা করে। ওই ঘটনার কারণ হিসেবে তার পরিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত অপ্রীতিকর-বিপদজ্জনক ভিডিওকে দায়ী করেছিল। সেই থেকে ব্রিটেনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নীতিমালা কেমন হবে এবং কী আইন করা হবে, এ নিয়ে আলোচানা শুরু হয়।

আপনার মতামত লিখুন :