জুলিয়ান অ্যাসাঞ্জ গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
উইকিলিকস-এর সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ/ ছবি: সংগৃহীত

উইকিলিকস-এর সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাস থেকে উইকিলিকস-এর সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার করেছে পুলিশ। আন্তজার্তিক সংবাদ মাধ্যম বিবিসির এক সংবাদে এ তথ্য নিশ্চিত করা হয়।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ বলছে, আদালতে আত্মসমর্পণ করতে ব্যর্থ হওয়ায় অ্যাসাঞ্জকে গ্রেফতার করা হয়েছে।

সাত বছর আগে জুলিয়ান অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন। একটি যৌন হয়রানির মামলায় তাকে সুইডেনের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর ঠেকাতেই তিনি এই দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন।

ইকুয়েডরের প্রেসিডেন্ট লেলিন মরেনো বলেছেন, জুলিয়ান অ্যাসাঞ্জের বার বার আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করার পরে তার আশ্রয় প্রার্থনার অনুমোদন বাতিল করা হয়েছে।

এদিকে এক টুইটার বার্তায় উইকিলিকস বলছে, জুলিয়ান অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয় বাতিল করে ইকুয়েডর আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554983509314.gif

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাবেদ টুইট করেছেন, ‘আমি নিশ্চিত করতে পারছি যে, জুলিয়ান অ্যাসাঞ্জ এখন পুলিশের হেফাজতে আছেন এবং যুক্তরাজ্যে তিনি যথাযথ বিচারের মুখোমুখি হবেন।’

তিনি বলেন, ‘ইকুয়েডরের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাচ্ছি এবং মেট্রোপলিটন পুলিশকেও তাদের পেশাদারিত্বের জন্য ধন্যবাদ। কেউ আইনের ঊর্ধ্বে নন।’

জানা যায়, জুলিয়ান অ্যাসাঞ্জ দূতাবাস ত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন। অ্যাসাঞ্জের দাবি, যদি তিনি দূতাবাস ত্যাগ করেন তাহলে উইকিলিকস-এর তথ্য ফাঁসের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে ।

লন্ডন পুলিশ বলেছে, ইকুয়েডর সরকার অ্যাসাঞ্জের আশ্রয় প্রার্থনা বাতিলের পর ইকুয়েডরের রাষ্ট্রদূতের আমন্ত্রণে তারা দূতাবাসে যান।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, অ্যাসাঞ্জকে লন্ডনের সেন্ট্রাল পুলিশ স্টেশনে রাখা হবে এবং যত দ্রুত সম্ভব ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করা হবে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী স্যার অ্যালান ডানকান বলেন, ‘ইকুয়েডরের সাথে দীর্ঘ আলোচনার পরেই অ্যাসাঞ্জকে গ্রেফতার করা হয়েছে।’

আপনার মতামত লিখুন :