কংগ্রেস-এএপির জোট গড়তে আলোচনা

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নয়াদিল্লি থেকে: কংগ্রেসের পক্ষ থেকে দিল্লিতে আম আদমি পার্টির (এএপি) সঙ্গে জোট গড়ার প্রস্তাব দেওয়ার পর তা লুফে নিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী ও এএপি প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

সোমবার (১৫ এপ্রিল) টুইটারে এএপিকে বার্তা দিয়ে রাহুল বলেন, আমাদের দরজা খোলা আছে। প্রয়োজনে দিল্লির চারটি আসন ছেড়ে দিয়ে এএপির সঙ্গে নির্বাচনী সমঝোতায় যেতে রাজি কংগ্রেস।

রাহুল আরো বলেন, এখন এএপির প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে সিদ্ধান্ত নিতে হবে। এএপি ও কংগ্রেসের ভোট একত্রিত হলেই দিল্লি থেকে বিজেপিকে মুছে ফেলা সম্ভব।

এরপর মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকেই দিল্লিতে বিভিন্ন সূত্র জানিয়েছে যে এ প্রস্তাবে কেজরিওয়াল রাজি।

কংগ্রেসের সঙ্গে জোট গড়ার কথা উল্লেখ করে অরবিন্দ কেজরিওয়াল বলেন, তার দল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপির প্রধান আমিত শাহের কাছ থেকে ‘দেশ বাঁচাতে’ সব কিছু করবে। ১২ মে লোকসভা নির্বাচনের ষষ্ঠ পর্যায়ে ভোট হবে দিল্লিতে। ফলাফল ২৩ মে ঘোষণা করা হবে।

জোট করা নিয়ে কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল বলেন, কংগ্রেসের সঙ্গে জোট গড়ার সিদ্ধান্ত তাদের (এএপি) নিতে হবে।

জানা গেছে, বুধবার আম আদমি পার্টি ও কংগ্রেসের মধ্যে নতুন আলোচনা হবে। এ বৈঠকে আম আদমি পার্টি দিল্লি, হরিয়ানা ও চন্ডিগড়ে কংগ্রেসের সঙ্গে জোট গঠনের পরিকল্পনা করছে। এতে রাজধানীতে ৫:২ অনুপাতে আসন ভাগ করার প্রস্তাব দিতে পারে দলটি। এর আগেও আম আদমি পার্টি একাধিক রাজ্যে জোটের প্রস্তাব দিয়েছিল।

আপনার মতামত লিখুন :