Alexa

কলকাতায় বাংলাদেশের পতাকা উত্তোলনের দিন পালন

কলকাতায় বাংলাদেশের পতাকা উত্তোলনের দিন পালন

কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনে পালন করা হয় বহিবিশ্বে প্রথম বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের দিনটি, ছবি:বার্তা২৪.কম

কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনে  পালন করা হল বহিবিশ্বে প্রথম বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের দিনটি। বৃহস্পতিবার (১৮এপ্রিল) নানা আয়োজনে পালন করা হয় ঐতিহাসিক সেই দিনটি।  

বাংলাদেশের পতাকা বহির্বিশ্বে প্রথম উত্তোলিত হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল দুপুর ১২ টা ৪১ মিনিটে। স্থান, দিন এবং সময় একই রেখে ২০১৯ সালে কলকাতার সেই একই ভাবে উত্তোলিত হলো বাংলাদেশের পতাকা। ১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়ার বৈদ্যনাথ তলা যা বর্তমান মুজিবনগর নামে পরিচিত সেখানে বাংলাদেশের প্রথম সরকার শপথ নেয়ার পরদিনই কলকাতায় তৎকালীন পাকিস্তানের মিশন বাংলাদেশ মিশন হিসেবে আত্মপ্রকাশ করে।

কলকাতায় বর্তমানে যে ভবনে বাংলাদেশ উপ হাইকমিশন অবস্থিত  ১৯৭১ সালের ১৮ এপ্রিল দুপুর ১২ টা ৪১ মিনিটে সেই ভবনেই উত্তোলিত হয়েছিল বাংলাদেশের জাতীয় পতাকা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/18/1555580093323.jpgঐতিহাসিক এই দিনটিকে স্মরণ করে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে কলকাতা মিশনের কর্মকর্তাবৃন্দ কলকাতার উপ-হাইকমিশনের চারদিকে প্রদক্ষিণ করে। পতাকার চার কোনায় চার উইং প্রধান মনসুর আহমেদ, কাউন্সেলর (কনস্যুলার), মোঃ মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব (প্রেস),মোহাম্মদ সাইফুল ইসলাম, প্রথম সচিব (বাণিজ্যিক) ও শেখ শফিউল ইমাম, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) এবং মাঝে উপ-হাইকমিশনার তৌফিক হাসান, বি এম জামাল হোসেন, কাউন্সেলর ও দূতালয় প্রধান, শাহানাজ আখতার রানু, কাউন্সেলর (রাজনৈতিক), শামিমা ইয়াসমীন স্মৃতি, প্রথম সচিব (রাজনৈতিক) এবং মৌসুমী অয়েছ, দ্বিতীয় সচিব (রাজনৈতিক), শেখ সাফিনুল হক, তৃতীয় সচিব (কন্স্যুলার) পতাকা ধরে উপ-হাইকমিশন প্রাঙ্গণ ঘুরে পতাকা উত্তোলনের নিয়ম যথাযথভাবে মেনে  উত্তোলন করা হয়। 

পতাকা উত্তোলনকালে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। পতাকা উত্তোলন করেন কলকাতায় নিযুক্ত উপ-হাইকমিশনের উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-দূতাবাসে কর্মরত ৭০ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশের আনুগত্য ঘোষণা করে পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন। এ পতাকা উত্তোলনে নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন মিশন প্রধান এম হোসেন আলী।

 

আপনার মতামত লিখুন :