Alexa

ভারতের লোকসভা নির্বাচন

বারানসিতে ‘মোদি মোদি’ রব

বারানসিতে ‘মোদি মোদি’ রব

ভারতের উত্তর প্রদেশের বারানসি/ ছবি: বার্তা২৪.কম

ভারতের উত্তর প্রদেশ (বারানসি) থেকে: ভারতে চলমান লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি বারানসিতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী। বারানসি মোদি তথা বিজেপির শক্ত ঘাঁটি বলে মনে করেন ভারতীয় রাজনীতিকরা। ২০১৪ সালেও এখানে মোদি বিশাল ব্যবধানে জয়ী হয়েছিলেন।

সরেজমিনে দেখা যায়, বারানসিতে নরেন্দ্র মোদি ছাড়া কোনো আলোচনায় হচ্ছে না। মানুষ কথায় কথায় মোদির কথাই বলছেন। নিলয় বিশ্বাস বারানসির ভোটার। তিনি বলেন, ‘মোদিজী আমাদের বাহুবলী। তাকে এখানে হারানো অসম্ভব। এ নির্বাচনে তাঁর কারো দরকার নেই। তিনি একাই একশ।’

সুবির ঘোষ অনেকদিন ধরে বারানসিতে থাকেন। তিনি বলেন, ‘এখানে মোদি মোদি রব উঠেছে। মোদিকে এখান থেকে এবারে হটানো কঠিন।’

মানস যাদব জানান, বারানসি কংগ্রেসের স্থান নয়। যে কেউ এখানে কংগ্রেসকে হারাবে। সে প্রিয়াংকা গান্ধীই হোক না কেন।

এদিকে প্রিয়াংকার স্বামী রবার্ট ওয়াদরা বুধবার (১৭ এপ্রিল) সাংবাদিকদের বলেন, ‘বারানসি আসনে প্রিয়াংকা গান্ধী নরেন্দ্র মোদির জন্য অবশ্যই একজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী।’

রবার্ট ওয়াদরা বলেন, ‘প্রিয়াংকা গান্ধী একজন কঠোর পরিশ্রমী ব্যক্তি। তার ও রাহুল গান্ধীর মধ্যে মানুষ পরিবর্তনের নেতৃত্ব দেখছে।’

মোদির বিপক্ষে প্রিয়াংকা দৃঢ় প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই।’

বারানসির ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেল এখানে কাউকে নরেন্দ্র মোদির জন্য প্রতিদ্বন্দ্বী ভাবছেন না তারা। বড়সড় এক শহর বারানসি। নোংরা, বিশৃঙ্খলা, ফুটপাত জুড়ে হকার, নিয়ম না মানার প্রতিযোগিতা- সবই আছে। ঘাটে পূণ্যার্থীদের আনাগোনা, সবই চলছে স্বাভাবিক।

লোকসভা নির্বাচনে সাত পর্বের ভোটগ্রহণ গত ১১ এপ্রিল থেকে শুরু হয়েছে এবং ১৯ মে শেষ হবে। বারানসিতে ভোট হবে ১৯ মে। পুরো নির্বাচনের ভোট গণনা হবে ২৩ মে এবং চূড়ান্ত ফলাফল সেদিন সন্ধ্যায় ঘোষণা করা হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে আসনে প্রতিনিধিত্ব করবেন, তা উত্তর প্রদেশের পূর্ব অংশে বারানসিতে পড়েছে। গঙ্গা নদীর তীরে অবস্থিত বারানসি ঐতিহ্যগতভাবে একটি বিজেপি দুর্গ। ২০০৪ সালের লোকসভা নির্বাচন ছাড়া বিজেপি ১৯৯১ সাল থেকে সব সংসদীয় নির্বাচনে জিতেছে।

২০১৪ সালে মোদি প্রথমবারের মতো লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি তিন লাখ ৭০ হাজারও বেশি ভোটের ব্যবধানে আম আদমি পার্টির (এএপি) অরবিন্দ কেজরিওয়ালকে পরাজিত করে বারানসিতে নির্বাচিত হন। কংগ্রেসের অজয় রায় ৭৫ হাজার ভোট নিয়ে তৃতীয় স্থানে ছিলেন।

এবার বারানসির জন্য পৃথক ম্যানিফেস্টো প্রকাশ করেছে বিজেপি এবং নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে মোদির পক্ষে ভোট চাইতে প্রচারকেন্দ্র স্থাপন করেছে।

মোদি ২০১৪ সালে গুজরাটের বডোদা থেকেও সফলভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু পরে সেটাকে ছেড়ে দিয়েছিলেন, কারণ তিনি বারানসিতে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন।

বারানসি সংসদীয় আসনে পাঁচটি বিধানসভা আসন রয়েছে- রোহানিয়া, বারানসি উত্তর, বারানসি দক্ষিণ, বারানসি ক্যান্টনমেন্ট ও সেভাপুরি। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে এই পাঁচ আসনে বিজেপি চারটিতে জিতে, সেভাপুরিতে বিজেপির জোট সঙ্গি আপনা দল জিতে।

আপনার মতামত লিখুন :