Alexa

ভারতে লোকসভা নির্বাচন

বিক্ষিপ্ত ঘটনা ছাড়া পশ্চিমবঙ্গে শান্তিপূর্ণ ভোটগ্রহণ

বিক্ষিপ্ত ঘটনা ছাড়া পশ্চিমবঙ্গে শান্তিপূর্ণ ভোটগ্রহণ

ইভিএম-এ ভোট দিচ্ছেন পশ্চিমবঙ্গের ভোটাররা/ ছবি: বার্তা২৪.কম

শেষ হয়েছে ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গে ভোটগ্রহণ। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিং, জলপাইগুড়ি ও রায়গঞ্জ মিলিয়ে কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে বলে জানিয়েছেন রাজ্য নির্বাচন কমিশন নিযুক্ত তথা বিশেষ পুলিশ পর্যবেক্ষক অজয় নায়েক।

তবে রাজ্যের তিনটি নির্বাচনী কেন্দ্রের বেশ কয়েকটি জায়গায় বিশৃঙ্খলার খবর পাওয়া যায়। দার্জিলিং জেলার চোপড়ায় ভোটদানে বাধা দেওয়ার অভিযোগে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে স্থানীয় বাসিন্দারা।

অপরদিকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিভ্রাটের মুখে পড়তে হয় রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী দীপা দাশ মুন্সিকে। ঐ কেন্দ্রে সিপিআইএম প্রার্থী মহম্মদ সেলিমের গাড়ি ভাঙচুর করে দুষ্কৃতিকারীরা।

এছাড়া রাজ্যের একটি সাংবাদ মাধ্যমের রিপোর্টার ও ক্যামেরা পারসন ভোটদানে বাধার খবর সংগ্রহ করতে গেলে তাদের মাথা ফাটিয়ে দেওয়া হয়। অভিযোগ শাসক দলের বিরুদ্ধে বলেই জানা গেছে। এছাড়া শাসক দলের বিরুদ্ধে কয়েকটি বুথে ভোটদানে বাধা দেওয়ারও অভিযোগ করে বিরোধীরা।

স্থানীয় সময় বিকাল ৫টায় ভোটগ্রহণ সমাপ্ত হয়। ঐ সময় পর্যন্ত পাওয়া খবরে পশ্চিমবঙ্গে ভোট পড়েছে ৭৬ শতাংশ। দ্বিতীয় দফার নির্বাচনে ভারতের বাকি রাজ্যেগুলোতেও ভোটদানের পরিমাণ ছিল আশানুরূপ।

বিকাল ৫টা পর্যন্ত আসামে ভোট পড়েছে ৭৪ শতাংশ, বিহারে ভোট পড়েছে প্রায় ৫৮ শতাংশ, ছত্তিসগড়ে ভোট পড়েছে ৬৯ শতাংশ, জম্মু-কাশ্মীরে ৪৪ শতাংশ, কর্ণাটকে ৬১ শতাংশ ও মহারাষ্ট্রে ভোট পড়েছে প্রায় ৫৫ শতাংশ।

বাকি রাজ্যগুলোর মধ্যে মনিপুর ও উড়িষ্যায় ভোট পড়েছে যথাক্রম ৭৫ এবং ৫৮ শতাংশ। এছাড়া দ্বিতীয় দফার নির্বাচনে তামিলনাড়ুতে ভোট পড়েছে ৬২ শতাংশ এবং উত্তরপ্রদেশ ও পন্ডিচারীতে ভোট পড়েছে যথাক্রমে ৫৮ এবং ৭৫ শতাংশ।

তবে পশ্চিমবঙ্গ বাদে ভারতের অন্যান্য রাজ্য থেকে বিশৃঙ্খলার কোনো খবর সেভাবে পাওয়া যায়নি। তৃতীয় দফার ভোটদান অনুষ্ঠান হবে ২৩ এপ্রিল। ঐদিন ভারতের ১৪টি রাজ্য, ১১৫টি আসনে ভোটগ্রহণ হবে।

আপনার মতামত লিখুন :