বন্যা ও ভূমিধসে দক্ষিণ আফ্রিকায় নিহত, ৫১

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বন্যায় ধসে পড়েছে রাস্তাঘাট, ছবি: সংগৃহীত

বন্যায় ধসে পড়েছে রাস্তাঘাট, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বন্যা ও ভূমিধসে দক্ষিণ আফ্রিকার ডারবান ও কুজুলু-নাটাল প্রদেশে ৫১ জন নিহত হয়েছেন। এর মধ্যে দুই জন শিশুও রয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব এলাকা থেকে ইতোমধ্যে এক হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে স্থানীয় প্রশাসন। দেশটির দক্ষিণ ও পূর্ব দিকের এলাকা সমূহে বেশ কিছুদিন ধরে বন্যা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছিল।

সংশ্লিষ্ট প্রশাসন থেকে স্থানীয়দের বারবার বিপদ সংকেত দেখিয়ে এলাকা ছেড়ে নিরাপদ স্থানে সরে যাওয়ার অনুরোধ করছে। কিছু কিছু এলাকায় প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাস্তাঘাট ভেঙে যাওয়ার কারণে এ যোগাযোগ বিচ্ছিন্ন হয়। নিহত ও ক্ষতিগ্রস্ত মানুষের প্রতি শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী রামাফোসা।

তিনি এক শোক বার্তায় বলেন, 'বর্তমান চলমান অবস্থাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ জন্য সরকার সব কিছু করবে। মৃত্যুর ক্ষতিপূরণ করা সম্ভব না। পুরো দেশ আজ শোকে ভারাক্রান্ত। কিন্তু সবাইকে এক সাথে থেকেই এই বিপদ থেকে রক্ষা পেতে হবে। তাই দেশবাসীকে আমি এক সাথে হয়ে কাজ করার অনুরোধ জানাচ্ছি।'

বন্যা কবলিত এলাকাগুলোর কিছু জায়গায় এখনো মানুষ পানিবন্দী অবস্থায় রয়েছে। তাদের দায়িত্বরত উদ্ধারকর্মীরা উদ্ধার করে হাসপাতালের স্থানান্তর করছে। এ বিষয়ে হাসপাতালগুলোকেও আরও বেশি সচেতনতার সাথে কাজ করার বিষয়ে পরামর্শ দিয়েছে দেশটির সরকার।

আপনার মতামত লিখুন :