Alexa

মোদি কি বুঝতে পেরেছেন বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না

মোদি কি বুঝতে পেরেছেন  বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি / ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি মন্তব্য শনিবার (১১ মে) ভারতীয় জনতা পার্টির (বিজেপি) গুজরাট ইউনিট টুইট করেছে, যেখানে মোদি কেন্দ্রীয় সরকার এবং অতীতে রাজ্যগুলিতে জোট সরকার কতটা ভালোভাবে পরিচালনা করেছেন তা নিয়ে আলোচনা করেছেন।

এই মন্তব্যের পরই ভারতের গণমাধ্যমে ধারণা করা হচ্ছে তাহলে এবার কী বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না? আর এটাই বুঝতে পেরে মোদি জোটবদ্ধ সরকারের গুণগান করছেন।

একই দিনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, ‘পাঁচ বছর আগে নরেন্দ্র মোদির সম্পর্কে বলা হয়েছিল তাকে কেউ হারাতে পারবে না। কিন্তু আজ তা বদলে গেছে। এখন সকলেই বলছে মোদি জিতবে না।’

এদিকে মোদি বলেন, ‘বিজেপি জোটবদ্ধ হয়ে সরকার চালনার শিল্প ভালোভাবেই জানে। আমি নিজেও বিভিন্ন প্রদেশে বিজেপির পক্ষ হয়ে জোটবদ্ধ সরকার নিয়ে কাজ করেছি। বিজেপির জন্য এ ধরনের জোটবদ্ধ সরকারের প্রতীক হিসেবে দাঁড়িয়ে আছেন আমাদের দলের নেতা অটল বিহারি বাজপেয়ীজী।’

যাইহোক, বিরোধী দলের পক্ষ থেকে বলা হচ্ছে এবার বিজেপি ভয় পেয়েছে তাই মোদি জোটের কথা বলছেন। ২০১৪ সালে নরেন্দ্র মোদীর নেতৃত্বেই বিজেপি ২৮২টি আসনে জিতে নির্বাচনে বিশাল জয় পেয়েছিল। সেটিই ছিল প্রথমবারের মতো বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া।

এ বিশাল জয়ের কৃতিত্ব যায় মোদীর ঘরে। এখন বিজেপি এককভাবে মোদির ওপর নির্ভর করেই নির্বাচনে লড়ছে। তাই বিরোধী পক্ষেরও টার্গেট মোদি।

লোকসভা নির্বাচন শুরু হওয়ার আগে পরিচালিত বেশিরভাগ মতামত জরিপে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা কমার কথা বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :