Alexa

কুকুরের ‘অবৈধ’ নামকরণে পুলিশ হেফাজতে চীনা নাগরিক

কুকুরের ‘অবৈধ’ নামকরণে পুলিশ হেফাজতে চীনা নাগরিক

কুকুরের নাম রেখে পুলিশ হেফাজতে চীনের আনহুই রাজ্যের এক নাগরিক/ ছবি: সংগৃহীত

চীনের পূর্বাঞ্চলে পালিত কুকুরের ‘অবৈধ’ নামকরণের অভিযোগে এক ব্যক্তিকে আটক করেছে সেদেশের পুলিশ।

বেইজিং নিউজের এক প্রতিবেদনে বলা হয়, চীনের পূর্বাঞ্চলের আনহুই রাজ্যের এক ব্যক্তিকে সোমবার (১৩ মে) পুলিশ তলব করে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি চীনের প্রচলিত মোবাইল মেসেঞ্জার ‘উইচ্যাট’-এ একটি পোস্ট দেন যে, তার দুটি কুকুর আছে, একটির নাম শেংগুয়ান আরেকটির নাম শিয়েগুয়ান।

কুকুর দুটির এই নামকরণই কাল হয় তার জন্য। উইচ্যাটে নাম দুটি সমালোচিত হয়। কারণ চীনে শেংগুয়ান মানে হলো সরকার এবং শিয়েগুয়ান মানে হলো সরকারি কর্মচারী।

প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত ব্যক্তি মজা করেই কুকুর দুটির এই নামকরণ করেছিলেন। কিন্তু পুলিশ এই মজার বিষয়টির উল্টোটা বিবেচনা করেছেন। বিশেষ করে কুকুরের নাম ‘সরকারি কর্মচারী’ করাকে অপরাধ হিসেবে নিয়েছে পুলিশ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/14/1557852162737.jpg

জিংজুয়া পুলিশ বলছে যে, এই ঘটনার পরপরই তারা একটি তদন্ত কমিটি গঠন করেছে। তারা এটাকে আইন-শৃঙ্খলা বাহিনীর লোকদের বিরুদ্ধে অপমানজনক তথ্য হিসেবে দেখছে।

পুলিশের তথ্যমতে, চীনের রাষ্ট্রীয় জন-নিরাপত্তা আইন অনুযায়ী আটক ব্যক্তিকে অবশ্যই জিয়াংজিয়াং শহরের প্রশাসনিক আটক কেন্দ্রে ১০ বছর কাটাতে হবে।

বেইজিং নিউজকে এক পুলিশ অফিসার বলেন, ‘উইচ্যাটে ঐ ব্যক্তির বক্তব্য অতিমাত্রায় উসকানিমূলক ছিল। এটা জাতীয়ভাবে খুবই ক্ষতিকর এবং মানুষের অনুভূতিতে আঘাত হানে।’

এদিকে এই ঘটনায় অভিযুক্ত ঐ ব্যক্তি দু:খ প্রকাশ করেছেন বলে জানিয়েছে বেইজিং নিউজ। সংবাদ মাধ্যমটিকে ঐ ব্যক্তি বলেন, ‘আমি এই সম্পর্কে আইন জানি না। আমি জানতাম না বিষয়টি অবৈধ।’

আপনার মতামত লিখুন :