Alexa

লোকসভায় শেষদফার ভোটযুদ্ধ

লোকসভায় শেষদফার ভোটযুদ্ধ

শেষ দফার ভোট চলছে, ছবি: বার্তা২৪.কম

ভারতের প্রধানমন্ত্রীর কুর্সি দখলের মহাসংগ্রামের শেষ পর্বের ভোটগ্রহণ শুরুর হয়েছে। রোববার (১৯ মে) স্থানীয় সময় ৭টার ভোট শুরু হয়। সপ্তম তথা শেষ দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের আটটি আসনসহ মোট আটটি রাজ্যের ৫৯টি আসনে ভোটগ্রহণ চলছে।

পশ্চিমবঙ্গের যে ৯টি লোকসভা আসনে ভোট হচ্ছে সেগুলি হলো- বারাসাত, বসিরহাট, দমদম, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, ডায়মন্ডহারবার, যাদবপুর, জয়নগর এবং মথুরাপুর।

রাজ্যের নিরিখে এই ভোটে রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ কলকাতা ও দুই ২৪পরগনা। তৃণমূল কংগ্রেসের গড় বলে পরিচিত ঐ অংশগুলোয় বিজেপির সংখ্যা অনেকটাই বেড়েছে। ফলে রাজনৈতিক মহলের কাছে সবচেয়ে চর্চার বিষয় হয়ে উঠেছে শেষ দফার ভোট।

রাজ্য রাজনীতিতে ক্রমেই ক্ষয়িষ্ণু হতে থাকা বামফ্রন্ট তথা সিপিএমের যেটুকু শক্তি এখন রয়েছে, যাদবপুর ও ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রকে ঘিরে তাও আবর্তিত হচ্ছে এই দফাতেই।

ষষ্ঠ দফায় বিক্ষিপ্ত কিছু হিংসার ঘটনার কথা মাথায় রেখে ভোট আয়োজনের এই পর্বকে নির্বিঘ্ন, অবাধ ও ঘটনাহীন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। মোট ৬৮৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নেমেছে সপ্তম দফার ভোট নিরাপত্তাকে নিশ্ছিদ্র করতে। প্রতি টিমে কেন্দ্রীয় বাহিনীর একজন অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্টের নিয়ন্ত্রণে ৪৬১টি কুইক রেসপন্স টিম থাকছে। এর সঙ্গে কলকাতা পুলিশ এলাকায় থাকছে তাদের ১৭৮টি কুইক রেসপন্স টিম।

পশ্চিমবঙ্গ রাজনীতিতে হেভিওয়েট বলতে যা বোঝায়, তাও সবচেয়ে বেশি এই দফাতেই। এই তালিকায় রয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী সৌগত রায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার, যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, টলি তারকা মিমি চক্রবর্তী ও নুসরত জাহান।

একইভাবে লোকসভার ক্ষেত্রে বিজেপি শিবিরের পরিচিত মুখ রাহুল সিনহা, শমীক ভট্টাচার্য, সায়ন্তন বসু, চন্দ্র বসুর মতো প্রার্থীরাও রয়েছেন ভাগ্য নির্ধারণের দৌড়ে। বাম শিবিরের আইনজীবী প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য, ফুয়াদ হালিম, কনীনিকা বোস ও অধ্যাপিকা নন্দিনী মুখোপাধ্যায়ের মতো হেভিওয়েট প্রার্থীদেরও ভাগ্য পরীক্ষা হবে আজই।

ভোট আয়োজনের শেষ পর্বে হেভিওয়েট প্রার্থীদের মতোই রয়েছেন মেগাস্টার ভোটাররাও। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বিমান বসু, সুজন চক্রবর্তী, দক্ষিণ কলকাতার বাসিন্দা তথা রাজ্য মন্ত্রিসভার সদস্য সুব্রত মুখোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, ফরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র সহ শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক ও বিনোদন জগতের বহু তারকা রয়েছেন এই তালিকায়।

ভোট চলবে সন্ধ্যা ৬টা অবধি। প্রচণ্ড গরম ও রমজান মাসের কারণে বুথগুলোয় সকাল থেকে লম্বা লাইন লক্ষ্য করা গেছে।

আপনার মতামত লিখুন :