মালয়েশিয়ায় ৫ মাসে ১০ হাজার বাংলাদেশি আটক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসীন, ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসীন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সমাজের সব স্তরের সঙ্গে সমন্বয় করে মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের বিষয়টি ব্যবস্থাপনা করছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসীন।

একই সঙ্গে তিনি জানিয়েছেন, এ বছরের প্রথম পাঁচ মাসে ১০ হাজারেরও বেশি অবৈধ বাংলাদেশি অভিবাসীকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) রাতে অবৈধ অভিবাসী ধরতে পরিচালিত এক অভিযান শেষে মালয়েশিয়ার প্রদেশগুলোর প্রশাসক ও ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আসন্ন এক বৈঠক সর্ম্পকে বলতে গিয়ে তিনি এ তথ্য জানান।

মুহিউদ্দিন বলেন, চলতি বছরের প্রথম দিন থেকে গত ২৭ মে পর্যন্ত দেশব্যপী পরিচালিত অভিযানে মোট ২২ হাজার ৪৭৩ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। এছাড়া ৫৭৭ জন নিয়োগকর্তাকে আটক করা হয়েছে। আটক হওয়া অবৈধ অভিবাসীদের মধ্যে ১১ হাজার ৯৯৪ জন এবং ৩১২ জন নিয়োগকর্তাকে মামলার অধীনে আদালতে পাঠানো হয়েছে।

তিনি জানান, আটক অবৈধ অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন ইন্দোনেশিয়ান। তাদের সংখ্যা ১৬ হাজার ৯৮। এরপরই রয়েছেন বাংলাদেশি, ১০ হাজার ৩৯ জন। এরপর রয়েছেন চার হাজার ৬৬৯ জন ফিলিপাইনের নাগরিক। এছাড়া চলতি বছর ২৮ হাজার ৮৫৩ জন অবৈধ অভিবাসীকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

অবৈধ অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে কেন্দ্রীয় সরকার, নিরাপত্তা কাউন্সিল এবং গ্রাম পর্যায়ে নিরাপত্তা কমিটিগুলোকে এক সঙ্গে কাজ করতে হবে। দেশব্যাপী যদি আমাদের তথ্য পাওয়ার নেটওয়ার্ককে শক্তিশালী করতে পারি, তাহলে আমরা সামাজিকভাবে আরো স্বেচ্ছাসেবকও পাবো এই কাজে সাহায্য করার জন্য, যোগ করেন মুহিউদ্দিন।

কাম্পুং বারু এবং চৌকিতে এই দিন অবৈধ অভিবাসী ধরতে অভিযান পরিচালিত হয়। অভিযানে ১৩৪ জন অবৈধ অভিবাসীকে বিভিন্ন অপরাধে আটক করা হয়। যার মধ্যে ৩৩ জন নারী।

মন্ত্রী জানান, সামনে ঈদুল ফিতরকে কেন্দ্র করে দেশব্যাপী অভিযান বাড়ানো হবে। সবাইকেই এই অভিযানে সাহায্য করতে হবে।

আপনার মতামত লিখুন :