Alexa

গুজরাটের দিকে ঘূর্ণিঝড় বায়ু, স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

গুজরাটের দিকে ঘূর্ণিঝড় বায়ু, স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

ছবি: সংগৃহীত

প্রবল শক্তি নিয়ে ক্রমশ উত্তরের দিকে এগোচ্ছে নতুন ঘূর্ণিঝড় ‘বায়ু’। আগামী বৃহস্পতিবার (১৩ জুন) গুজরাট উপকূলের পোরবন্দর এবং মাহুবায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। এ কারণে গুজরাটের  স্কুল-কলেজগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোতে বলা হয়েছে, আরব সাগর থেকে সৃষ্টি হওয়া সাইক্লোন বায়ু ১৫০ থেকে ১৬০ কিলোমিটার বেগে ভারতের গোয়া থেকে গুজরাটের দিকে ধেয়ে আসছে। মঙ্গলবার (১১ জুন) থেকে মুম্বাই, বেঙ্গালুরু, হোনাভার ও লক্ষনদ্বীপে বৃষ্টি শুরু হয়েছে।

এছাড়া বৃহস্পতিবার থেকে গুজরাটে দমকা হাওয়াসহ ভারী বৃষ্টি হতে পারে। তাই কেরল ও কর্নাটক উপকূল এবং লক্ষদ্বীপের মৎস্যজীবীদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

এদিকে, আগাম সর্তকতা হিসেবে রাজ্যের স্কুল ও কলেজ বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। সেনাবাহিনী, নৌবাহিনী ও উপকূল রক্ষী বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।

অপরদিকে ঘূর্ণিঝড় বায়ু আঘাত হানার পরবর্তী মোকাবিলায় গুজরাট উপকূলে সৌরাষ্ট্র ও কচ্ছের পোরবন্দর থেকে মাহুবা পর্যন্ত এলাকায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীদের (এনডিআরএফ) নামানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এর আগে গত ৩ মে সকাল ৯টার দিকে ওড়িশার পুরীতে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে আঘাত হানে ফণী। এর সঙ্গে সঙ্গে শুরু হয় তুমুল বৃষ্টি। এতে উপড়ে পড়ে গাছপালা ও ঘরবাড়ি। ফণির তাণ্ডবে ওড়িশায় আটজন নিহত হয় এবং আহত হয় অনেকে। ঘূর্ণিঝড়টি অনেকটা শক্তি হারিয়ে কলকাতা হয়ে বাংলাদেশের আঘাত হানে। এরপর দূর্বল হয়ে যায় ফণি।  

 

আপনার মতামত লিখুন :