Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

মার্কিন মরুভূমিতে ৬ বছরের ভারতীয় বালিকার মৃত্যু

মার্কিন মরুভূমিতে ৬ বছরের ভারতীয় বালিকার মৃত্যু
ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট


  • Font increase
  • Font Decrease

 

৬ বছরের ভারতীয় বালিকা যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের মরুভূমিতে প্রচণ্ড গরম সহ্য করতে না পেরে মৃত্যুবরণ করে।

শুক্রবার (১৪ মে) দুপুরে স্বাস্থ্য পরীক্ষক ও যুক্তরাষ্ট্রের বর্ডার পেট্রোল জানায়, তার মা তাকে পানির সন্ধানে অন্য অভিবাসীদের সঙ্গে রেখে যাওয়ার পর ভারতের ছয় বছর বয়সী অভিবাসী সন্তান হিট স্ট্রোকের কারণে মারা যায়।

অ্যারিজোনা থেকে পশ্চিমে নির্জন ঐ অঞ্চলে বুধবার থেকে ১০৮ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা উঠেছিল।

গুরুপ্রীত কৌর নামে শিশুটি কিছুদিন আগেই তার সপ্তম জন্মদিন পালন করে।

অ্যারিজোনা এর দক্ষিণাঞ্চলীয় মরুভূমিতে এই বছর অভিবাসী শিশুর এটি দ্বিতীয় মৃত্যু ঘটেছে। বিশেষ করে অভিবাসী পরিবারগুলো এ অঞ্চলের গ্রীষ্মকালীন তাপের বিপদকে উপেক্ষা করে মধ্য আমেরিকা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত অতিক্রম করে আশ্রয় চাইতে আসেন।

ইমিগ্রেশন কর্মকর্তারা জানান, তৃতীয় দেশ থেকে মেক্সিকো হয়ে  মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের হার দিন দিন বাড়ছে। বিশেষ করে আফ্রিকা ও এশিয়ার অভিবাসীরা মধ্য আমেরিকার দেশে আকাশ পথে নেমে কিছুদিন পরে অবৈধভাবে যুক্তরাষ্ট্রের পথে রওনা দেন। এ পথ বিপদজনক কারণ এ পথেই সবচেয়ে বেশী মাদক চোরাকারবার চলে।

গত মঙ্গলবার গুরুপ্রীত কৌর ও তার মাসহ ৫ জন ভারতীয়কে চোরাকারবারীরা  মার্কিন সীমান্ত শহর লুকুইভিলের পশ্চিমে সকাল ১০ টায় ফেলে যায়।

এই জনমানবশূন্য মরুভূমি প্রান্তে কিছু পথ হাঁটার পর, মেয়েটির মা ও আরেকজন মহিলা পানির সন্ধানে যান।

গুরুপ্রীত কৌরকে আরেক মহিলা ও তার সন্তানের কাছে রেখে আসেন।

ইউএস বর্ডার পেট্রোল এজেন্ট জেসাস ভাসভিলবাসো বলেন,  তারপর তারা পানি খোঁজ করতে গিয়ে হারিয়ে যান।

গুরুপ্রীত কৌরের মা ও অন্য মহিলারা মরুভূমিতে ঘুরে বেড়াচ্ছিলেন এবং পরের দিন বুধবার সকাল 8 টার দিকে তাদের বর্ডার প্রেট্রোল এজেন্ট মরুভূমিতে পায়ের ছাপ দেখে খুঁজে পায়।

গুরুপ্রীত কৌরের মা ইংরেজি না জানলেও আমেরিকা ও মেক্সিকান কর্তৃপক্ষকে সংকেতের মাধ্যমে বুঝাতে সক্ষম হয় তার মেয়ের বিষয়ে। তিনি তাদের তার মেয়েকে অনুসন্ধানের জন্য অনুরোধ জানান।

ভাসভিলবাসো বলেন, চার ঘণ্টার অনুসন্ধানের পরে বর্ডার প্রেট্রোল এজেন্ট সীমান্ত থেকে এক মাইল দূরে মৃত গুরুপ্রীত কৌরের লাশ উদ্ধার করে।

পিমা কাউন্টি অফিস অব দি মেডিকেল এক্সামিনার  (পিসিওএমির) প্রধান মেডিকেল অফিসার গ্রেগ হেস বলেন, মৃত মেয়েটি হাইপারথার্মিয়া থেকে মারা গেছেন এবং এটি একটি নির্মম দুর্ঘটনা।

 

আপনার মতামত লিখুন :

তুরস্কে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫, বাংলাদেশি থাকার আশঙ্কা

তুরস্কে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫, বাংলাদেশি থাকার আশঙ্কা
তুরস্কে বাস দুর্ঘটনা

দক্ষিণ পূর্ব তুরস্কে এক মিনিবাস দুর্ঘটনায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন এবং প্রায় ২০ জন গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এই অবৈধ অভিবাসীদের মধ্যে বাংলাদেশি নাগরিক থাকার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

তার্কিশ টিভি চ্যানেল এনটিভি'র এক ভিডিও ফুটেজে দেখা যায়, তুরস্কের ভ্যান প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। পথে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি গড়িয়ে একটি খাদে যেয়ে পড়ে।  আহতরা রাস্তার পাশে পড়ে আছে।

এনটিভি জানিয়েছে, বাসটি খাদে পড়ার আগেই কয়েকজন যাত্রী বাস থেকে ঝুলে পড়েন। বাসটির গন্তব্য এবং অভিবাসীদের জাতীয়তা সর্ম্পকে এখনো কিছু জানা যায়নি। ভ্যান প্রদেশের গভর্নর মেহমেত এমিন বিলমেজ এনটিভিকে বলেন, ধারণা করা হচ্ছে, বাসে থাকা যাত্রীরা আফগান, পাকিস্তানি এবং বাংলাদেশি।

 

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ড, নিহত ২৬

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ড, নিহত ২৬
জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুন/ছবি: বিবিসি

জাপানের কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৬ জন নিহত হয়েছেন। উদ্ধারকৃত ১২ জন আহত এবং ৩০ জনের বেশি নিখোঁজ রয়েছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে কিয়োটোর একটি অ্যানিমেশন স্টুডিওর তিনতলা  ভবনে আগুন লাগে।

পুলিশ জানায়, ঘটনার সময় স্টুডিওতে লক্ষ্য করে এক ব্যক্তি তরল দাহ্য পদার্থ নিক্ষেপ করে। পরবর্তীতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

পুলিশ ইতোমধ্যে একজনকে গ্রেফতার করেছে। সন্দেহভাজনের  নাম এখনও  প্রকাশ করা হয়নি।

ফায়ার সার্ভিস কতৃপক্ষ জানায়, তিনতলার প্রতিটি কক্ষই আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের হাসপাতলে নেওয়া হয়েছে।   উদ্ধারকাজ অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র