Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

৩৬০ ডিগ্রি ঘুরে ফের গুজরাটের দিকে ঘূর্ণিঝড় বায়ু

৩৬০ ডিগ্রি ঘুরে ফের গুজরাটের দিকে ঘূর্ণিঝড় বায়ু
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

আবারও অভিমুখ বদল করে গুজরাটের দিকেই মুখ করেছে ঘূর্ণিঝড় বায়ু। গতিপথ বদল করেছে এমন পূর্বাভাস দেওয়ার এক ঘণ্টার মধ্যেই ৩৬০ ডিগ্রি ঘুরে গুজরাটের দিকে আসছে। আগামী সোমবার (১৭ জুন) ওই রাজ্যে আঘাত হানতে পারে।

এর আগে গত বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরেই গুজরাট উপকূলের পোরবন্দর এবং মাহুবায় বায়ুর আছড়ে পড়ার কথা ছিল। দুপুরের পর ঘূর্ণিঝড় বায়ু গতিপথ পরিবর্তন করে সমুদ্রের দিকে সরে যায়।

এদিকে, শনিবার (১৫ জুন) আবহাওয়াবিদদের পূর্বাভাসে আবারও জানানো হয়, আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই বায়ুর ফের আছড়ে পড়ার সম্ভাবনা আছে গুজরাট উপকূলবর্তী অঞ্চলের দিকে।

ভূ-বিজ্ঞান মন্ত্রণালয়ের সেক্রেটারি রাজীবন জানান, রোববার (১৬ জুন) বায়ু পথ বদলে গুজরাটে ঢুকবে। ১৭ থেকে ১৮ জুনের মধ্যে কচ্ছের ওপর আছড়ে পড়বে বায়ু।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/15/1560593534826.jpg

দেশটির ভূ-বিজ্ঞান মন্ত্রণালয়ের বরাতে সংবাদমাধ্যমে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমুদ্রপৃষ্ঠ থেকে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে ফিরছে গুজরাট উপকূলে। আশঙ্কা করা হচ্ছে এই গভীর নিম্নচাপের প্রভাবে সম্ভবত ক্ষয়ক্ষতির পরিমাণ যা ভাবা হয়েছিল তার থেকে দ্বিগুণ হতে পারে।

আরও পড়ুন: দিক পরিবর্তন করল ঘূর্ণিঝড় বায়ু

আবহাওয়া অধিদফতরে থেকে পাওয়া সর্বশেষ খবর অনুযায়ী, পূর্ব সতর্কতা জারি করা হয়েছে গুজরাট উপকূল জুড়ে। মৎস্যজীবীদের মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে উত্তর আরবসাগর ও গুজরাট উপকূলে।

উল্লেখ্য, গত ৩ মে সকাল ৯টার দিকে ওড়িশার পুরীতে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে আঘাত হানে ফণী। এর সঙ্গে সঙ্গে শুরু হয় তুমুল বৃষ্টি। এতে উপড়ে পড়ে গাছপালা ও ঘরবাড়ি। ফণির তাণ্ডবে ওড়িশায় আটজন নিহত হয় এবং আহত হয় অনেকে। ঘূর্ণিঝড়টি অনেকটা শক্তি হারিয়ে কলকাতা হয়ে বাংলাদেশের আঘাত হানে। এরপর দূর্বল হয়ে যায় ফণি।

আপনার মতামত লিখুন :

তুরস্কে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫, বাংলাদেশি থাকার আশঙ্কা

তুরস্কে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫, বাংলাদেশি থাকার আশঙ্কা
তুরস্কে বাস দুর্ঘটনা

দক্ষিণ পূর্ব তুরস্কে এক মিনিবাস দুর্ঘটনায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন এবং প্রায় ২০ জন গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এই অবৈধ অভিবাসীদের মধ্যে বাংলাদেশি নাগরিক থাকার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

তার্কিশ টিভি চ্যানেল এনটিভি'র এক ভিডিও ফুটেজে দেখা যায়, তুরস্কের ভ্যান প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। পথে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি গড়িয়ে একটি খাদে যেয়ে পড়ে।  আহতরা রাস্তার পাশে পড়ে আছে।

এনটিভি জানিয়েছে, বাসটি খাদে পড়ার আগেই কয়েকজন যাত্রী বাস থেকে ঝুলে পড়েন। বাসটির গন্তব্য এবং অভিবাসীদের জাতীয়তা সর্ম্পকে এখনো কিছু জানা যায়নি। ভ্যান প্রদেশের গভর্নর মেহমেত এমিন বিলমেজ এনটিভিকে বলেন, ধারণা করা হচ্ছে, বাসে থাকা যাত্রীরা আফগান, পাকিস্তানি এবং বাংলাদেশি।

 

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ড, নিহত ২৬

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ড, নিহত ২৬
জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুন/ছবি: বিবিসি

জাপানের কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৬ জন নিহত হয়েছেন। উদ্ধারকৃত ১২ জন আহত এবং ৩০ জনের বেশি নিখোঁজ রয়েছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে কিয়োটোর একটি অ্যানিমেশন স্টুডিওর তিনতলা  ভবনে আগুন লাগে।

পুলিশ জানায়, ঘটনার সময় স্টুডিওতে লক্ষ্য করে এক ব্যক্তি তরল দাহ্য পদার্থ নিক্ষেপ করে। পরবর্তীতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

পুলিশ ইতোমধ্যে একজনকে গ্রেফতার করেছে। সন্দেহভাজনের  নাম এখনও  প্রকাশ করা হয়নি।

ফায়ার সার্ভিস কতৃপক্ষ জানায়, তিনতলার প্রতিটি কক্ষই আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের হাসপাতলে নেওয়া হয়েছে।   উদ্ধারকাজ অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র