চেন্নাইয়ে পানির তীব্র সংকট

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের চেন্নাই শহরে তীব্র গরমের মধ্যে ভয়াবহ পানির সংকট দেখা দিয়েছে। ইতোমধ্যে শহরের ৪টি সংরক্ষণাগারের পানি শেষ হয়ে গেছে।

চেন্নাই শহরে প্রতিদিন ৮০০ মিলিয়ন লিটার পানি প্রয়োজন। কিন্তু সেখানে মাত্র ৫২৫ মিলিয়ন লিটার পানি সরবরাহ করে চেন্নাই মেট্রো ওয়াটার।

শহরের দুই সন্তানের এক মা পুনিথা সরকারি ট্যাংক থেকে প্রতি দুইদিন পরপর পানি সংগ্রহ করেন। তবে তিনি মাত্র ৭ পাত্র পানি পান। তার পরিবারে সদস্য সংখ্যা ৪ জন।

তিনি বলেন, ‘পানি সংকটের কারণে আমাদের সন্তানরা স্কুল এবং কলেজে যেতে পারছে না। আমরা বেলারুয়ার স্কয়ার ট্যাংক থেকে পানি সংগ্রহ করি। রাত ১টা বা ২টায় গিয়ে ওই পানি নিয়ে আসতে হয়। এই কাজটা ছেলেরা করতে পারে। যা মেয়েদের পক্ষে সম্ভব না।’

মূলত ওই শহরে পান করার জন্য পর্যাপ্ত পানিও নেই। এছাড়া রান্না করা, গোসল, কাপড় ধোওয়া সম্ভব হচ্ছে না। যার ফলে অসুস্থ হওয়ার একটা ঝুঁকি রয়েছে।

পুনিথার প্রতিবেশি ভিজায়া বলেন, ‘আমাদের এখানে পর্যাপ্ত পানি নেই। তাই আমরা গোসল করতে পারি না।’

স্থানীয় টেইনাম্পেটের একটি জনপ্রিয় রেস্টুরেন্ট পানির জন্য খাবার সরবরাহ করা বন্ধ করে দিয়েছে। ওই রেস্টুরেন্টের ব্যবস্থাপক জানান, তারা পানির তীব্র সংকটের কারণে এ সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে এখন চেন্নাইয়ের বেশিরভাগ অধিবাসীরা বেসরকারি পানির ট্যাংকগুলির উপর নির্ভর করছে। তবে তারা অনেক দাম দিয়ে পানি কিনেও সময়মতো পাচ্ছে না।

আপনার মতামত লিখুন :