সাবেক প্রেসিডেন্ট মুরসি মৃত্যুর সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। ছবি: সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির (৬৭) মৃত্যুর ঘটনায় সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ।


মঙ্গলবার (১৮ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মুরসি কারাদণ্ডে থাকাকালীন তাকে দেওয়া সকল প্রকার চিকিৎসার তদন্ত দাবি করেছে জাতিসংঘ।

এ বিষয়ে জাতিসংঘের মানবাধিকার মুখপাত্র রুপার্ট কোলভিলে এক বিবৃতিতে বলেন, ‘মুরসিকে পর্যাপ্ত চিকিৎসা সেবা দেওয়া হয়েছে কিনা এবং তার ব্যক্তিগত আইনজীবী ও পরিবারের সঙ্গে দেখা করার যথেষ্ট সুযোগ পেয়েছে কিনা, তার সব কিছুই সুষ্ঠু তদন্তের আওয়াত নিয়ে আসা হবে।’

এই বিচার প্রক্রিয়ায় কর্তৃপক্ষের হস্তক্ষেপ ছাড়া মুরসির মৃত্যুর সঠিক কারণ খুঁজে বের করার নির্দেশ দেন তিনি।

জানা গেছে, বর্তমান প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসির ক্ষমতা গ্রহণের আগে ২০১৩ সালের ৩ জুলাই মুরসিকে জোর করে ক্ষমতাচ্যুত করে কারাবন্দী করা হয়।

এদিকে মুরসির মৃত্যুর ঘটনায় মধ্যপ্রাচ্য থেকে সমবেদনা প্রকাশ করা হয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, মুরসি মৃত্যুর ঘটনায় স্থানীয় মসজিদে শত শত মানুষ শোক প্রকাশ করেছে। তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান মুরসির জানাজায় উপস্থিত ছিলেন। ওই সময় মুরসিকে তিনি ‘শহীদ’ আখ্যায়িত করেছেন। তিনি মনে করেন মুরসির স্বাভাবিক মৃত্যু হয়নি। মুরসিকে কৌশলে দাফন করার জন্য মিশরীয় কর্তৃপক্ষকেও নিন্দা জানিয়েছেন তুর্কি এই প্রেসিডেন্ট।

উল্লেখ্য, সোমবার (১৮ জুন) মিসরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি কায়রো আদালতে হার্ট অ্যাটাক করে মারা যান। এর একদিন পর মঙ্গলবার সকালে পরিবারের কিছু সদস্যের উপস্থিতিতে তার দাফন সম্পন্ন হয়।

আরও পড়ুন:মুরসির মৃত্যুর দায় মিশরের অভ্যুত্থানকারী সরকারের

আপনার মতামত লিখুন :