Barta24

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

English

মালয়েশিয়ায় ১৫ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ১৫ বাংলাদেশি আটক
আটক বাংলাদেশি, ফাইল ফটো
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ার সীমান্ত শহর কেদায় ইমিগ্রেশন বিভাগের অভিযানে অবৈধভাবে অবস্থান করা ১৫ বাংলাদেশি আটক হয়েছেন। শহরের ব্যবসায়িক এলাকা সুংগাং পেতানিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

কেদাহ ইমিগ্রেশন বিভাগের পরিচালক জুহায়ের জামালউদ্দিন জানান, স্থানীয় সময় মঙ্গলবার (১৮ জুন) দিনগত রাত ১২টা ২০ মিনিট থেকে দেড়টা পর্যন্ত ১৬ জন ইমিগ্রেশন কর্মকর্তা এ অভিযান চালান। তারা এ সময় ৪৬ জন অভিবাসীর তথ্য উপাত্ত যাচাই করেন। এর মধ্যে ১৫ জনের বৈধ কাগজপত্র না থাকা এবং ট্যুরিস্ট ভিসায় এসে কাজ করার অভিযোগে তাদের আটক করা হয়। আটক ব্যক্তিদের সিকের বেলানতিক ডিটেনশন সেন্টারে পাঠানো হয়েছে।

এছাড়া বুধবার (১৯ জুন) সকালে মালয়েশিয়ার পার্লিস ইমিগ্রেশন বিভাগের অভিযানে ২৩ জন আটক হয়েছেন।

পার্লিস পুলিশের প্রধান সিনিয়র অ্যাসিসট্যান্ট কমিশনার নূর মুশার জানান, বুধবার দুপুর আড়াইটার দিকে পেদাং বেসারের জালান কুবাং মেংকুয়াং থেকে ওই ২৩ জনকে আটক করা হয়। এর মধ্যে ২০ জন পুরুষ এবং তিনজন নারী। যাদের বয়স ১৯ থেকে ৫১ বছরের মধ্যে। তাদের কারো কাছেই কোনো বৈধ কাগজপত্র ছিল না। ধারণা করা হচ্ছে, থাইল্যান্ড হয়ে তারা মালয়েশিয়ায় এসেছিলেন।

আটক ব্যক্তিদের মধ্যে দু’জন মালয় ভাষায় কথা বলেন। সন্দেহ করা হচ্ছে, তারা মানব পাচারকারী চক্রের লোক। পুলিশ এই সিন্ডিকেটের প্রধান হোতাকে ধরার চেষ্টা করছে। আটক ব্যক্তিদের ছুপিংয়ে বর্ডার কন্ট্রোল এজেন্সির কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :

দাবানলে পুড়ছে আমাজন!

দাবানলে পুড়ছে আমাজন!
ছবি: সংগৃহীত

দাবানলে পুড়ছে বিশ্বের সবচেয়ে বড় 'রেইনফরেস্ট' বনভূমি আমাজন। পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেন সরবরাহকারী এ বনভূমিকে 'পৃথিবীর ফুসফুস' বলা হয়ে থাকে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, প্রতিমিনিটে আমাজনের ১০ হাজার বর্গমিটার এলাকা পুড়ে যাচ্ছে। এ বনভূমির ৬০ শতাংশই ব্রাজিলে অবস্থিত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566488384771.jpg

 

এরইমধ্যে ব্রাজিলের রোন্ডানিয়া, অ্যামাজোনাস, পারা, মাতো গ্রোসো অঞ্চলের কিছু অংশে আগুন ছড়িয়ে পড়েছে।

এবারের অগ্নিকাণ্ড এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বড় বলে জানায় ব্রাজিলের মহাকাশ গবেষণা কেন্দ্র, ন্যাশনাল ইন্সটিটিউট ফর স্পেস রিসার্চ। বিশ্ব উষ্ণায়নের ফলে এমন আগুন লাগার ঘটনা ঘটছে বলে তারা দাবি করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566488486116.jpg

 

প্রতিবেদনে আরও জানানো হয়, প্রায় ১৬,০০০ প্রজাতির কয়েক হাজার কোটি গাছ রয়েছে এ বনভূমিতে। শুষ্ক আবহাওয়া, তাপমাত্রা বৃদ্ধি ও বাতাসের ফলে এ আগুন ক্রমশ আরও ছড়িয়ে পড়ছে।

পরিবেশবিদরা জানান, আমাজন জঙ্গল সংলগ্ন আমাজোনাস ও রোনডোনিয়া অঞ্চলের বনের আগুনের ধোঁয়া ২ হাজার ৭০০ কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করে সাও পাওলোতে এসে পৌঁছেছে। ধোঁয়ায় সাও পাওলো শহরের চারিদিকে ঢেকে গিয়েছে বলেও জানান তারা। 

প্রতিবছরেই এমন আগুন লাগার ঘটনা ঘটে আমাজনে। ২০১৮ সালে ৭ হাজার ৫০০ কিলোমিটার এলাকা আগুনে পুড়ে গেছে। যেখানে ২০১৭ সালের তুলনায় ৬৫ শতাংশ বেশি বলে প্রতিবেদনে জানানো হয়। এদিকে শুধু গতমাসেই ২ হাজার ২০০ কিলোমিটার এলাকা আগুনে পুড়ে গেছে।

পরিবেশিবিদরা আশঙ্কা প্রকাশ করে বলেন, খুব তাড়াতাড়ি এ আগুন নেভানো না গেলে বিশ্বের জলবায়ুতে বড় ধরণের পরিবর্তন আসতে পারে।

মায়ের গাড়ি চুরি করে চালাতে গিয়ে ধরা পড়ল ৮ বছরের শিশু

মায়ের গাড়ি চুরি করে চালাতে গিয়ে ধরা পড়ল ৮ বছরের শিশু
ছবি: প্রতীকী

জার্মানিতে ৮ বছরের এক ছেলে মধ্যরাতে মায়ের গাড়ি চুরি করে চালাতে গিয়ে পুলিশ হাতে ধরা পড়ে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, বুধবার (২১ আগস্ট) মধ্যরাতে অজ্ঞাত এক ছেলে গাড়ি চালানো অবস্থায় জার্মানির ডরমুন্ট শহরের দিকে যাওয়ার পথে পুলিশের নজরে আসে। পরবর্তীতে পুলিশ ছেলেটিকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। 

প্রতিবেদনে জানানো হয়, ছেলেটির বাড়ি জার্মানির সসেস্ট শহরে। যেখানে তাকে পাওয়া যায় (ডরমুন্ট) সেখান থেকে তার বাড়ি ৫১ কিলোমিটার দূরে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566479158422.jpg

 

এ নিয়ে স্থানীয় সসেস্ট পুলিশ কর্তৃপক্ষ ফেসবুকে এক পোস্ট শেয়ার করে। পোস্টে আটককৃত ৮ বছরের ছেলেটির কথা তুলে ধরা হয়। সেখানে সে বলে, 'আমি শুধুমাত্র একটু চালিয়ে দেখতে চাইছিলাম।' তারপর সে কান্নায় ভেঙে পড়ে।

পুলিশ আরও জানায়, মধ্যরাতে ছেলেটি ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে গাড়ি চালিয়ে যাচ্ছিল। সৌভাগ্যক্রমে কোনো দুর্ঘটনা ঘটেনি।

এদিকে, ছেলেটির মা মঙ্গলবার (২০ আগস্ট) মধ্যরাতে (১টা ১৫ মিনিটে) থানায় একটি  মিসিং ডায়েরি  করেন।

তিনি বলেন, মধ্যরাতে তার ঘুম ভেঙে গেলে সে তার ছেলেকে বাড়িতে খুঁজে পাচ্ছিল না। একইসঙ্গে তার ব্যক্তিগত গাড়িটিরও খোঁজ পাচ্ছিলেন না।

তিনি পুলিশের কাছে বলেন, 'এর আগেও তার ছেলে ড্রাইভিং করেছে কিন্তু তার বাড়ির সীমানার ভিতরে থেকে।' 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র