Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

ড্রোন কাণ্ডে প্লেনের টিকিটের দাম ৩শ ডলার ছাড়াচ্ছে

ড্রোন কাণ্ডে প্লেনের টিকিটের দাম ৩শ ডলার ছাড়াচ্ছে
ইরান ও যুক্তরাষ্ট্রের ড্রোন কাণ্ডে হরমুজ প্রণালি এড়িয়ে চলছে আন্তর্জাতিক অ্যাভিয়েশনসংস্থাগুলো /ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন গত সপ্তাহে ইরান গুলি করে ভূপাতিত করায় সেই অঞ্চলে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এই উত্তেজনার কারণে বিপদের মুখে পড়েছে ওমান সাগর ও হরমুজ প্রণালি দিয়ে চলাচলকারী বাণিজ্যিক ফ্লাইটগুলো।

ওমান সাগর ও হরমুজ প্রণালির দিয়ে চলাচলকারী প্লেনগুলো পুনরায় রুট বিন্যাস করার কারণে ফ্লাইট খরচ বাড়তে পারে ৩০০-৪০০ ডলার বলে জানিয়েছে অ্যাভিয়েশন সংস্থাগুলো।   

বৃহস্পতিবার (২০ জনু) ইরানে মার্কিন ড্রোন ভূপাতিত হওয়ার পর ভারত ও সংযুক্ত আরব আমিরাতের এয়ারলাইন্স কোম্পানিগুলো তাদের বাণিজ্যিক রুটের ফ্লাইটের গতিপথ পরিবর্তনের ঘোষণা দেন। এতে করে প্লেন ভাড়া অতিরিক্ত ৩০০ থেকে ৪০০ ডলার বেড়ে যাবার কথাও জানান তারা।

দুবাইভিত্তিক অ্যাভিয়েশন সংস্থা এমিরেটস এয়ারলাইন্সের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্যিক এয়ারলাইন্সগুলোর নিরাপত্তার প্রশ্নে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ব সতর্কতামূলক পরিস্থিতি এড়িয়ে চলতে প্লেনের সব ফ্লাইটগুলো হরমুজ প্রণালি ও ওমান সাগর এড়িয়ে চলার সিদ্ধান্ত নিয়েছে।  

অ্যাভিয়েশন বিশেষজ্ঞরা জানান, ফ্লাইটের গতিপথ পরিবর্তন করায় অ্যাভিয়েশন সংস্থাগুলোর উপর বড় ধরনের অর্থনৈতিক চাপ পড়বে। হরমুজ প্রণালি এবং ওমান উপসাগরের উপকূল দিয়ে চলাচল করা ফ্লাইটের গতিপথ পরিবর্তনের ফলে যাত্রীদের গন্তব্যে পৌঁছাতে অতিরিক্ত ১ ঘণ্টা সময় বেশি লাগবে। টিকিটের মূল্য কমপক্ষে ৩০০ থেকে ৪০০ ডলার পর্যন্ত বাড়তে পারে।

তারা আরও জানান, বিমান সংস্থাগুলোর জন্য এটি হুমকি স্বরূপ। একটা বিরাট আর্থিক ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছে। বেশ কয়েকটি ফ্লাইটকে গতিপথ পরিবর্তন করতে হবে।

ভারতের অ্যাভিয়েশন বিশেষজ্ঞ মোহন রঙ্গনাথ বলেন, ফ্লাইট পরিবর্তনের অর্থনৈতিক ক্ষতি মারাত্মক। ফুয়েলের খরচ বাড়বে। কেবিন ক্রুদের অতিরিক্ত সময় তাদেরকে ক্লান্ত করবে অন্য শিডিউলগুলোর বিপর্যয় ঘটাবে।

 

আপনার মতামত লিখুন :

তুরস্কে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫, বাংলাদেশি থাকার আশঙ্কা

তুরস্কে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫, বাংলাদেশি থাকার আশঙ্কা
তুরস্কে বাস দুর্ঘটনা

দক্ষিণ পূর্ব তুরস্কে এক মিনিবাস দুর্ঘটনায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন এবং প্রায় ২০ জন গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এই অবৈধ অভিবাসীদের মধ্যে বাংলাদেশি নাগরিক থাকার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

তার্কিশ টিভি চ্যানেল এনটিভি'র এক ভিডিও ফুটেজে দেখা যায়, তুরস্কের ভ্যান প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। পথে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি গড়িয়ে একটি খাদে যেয়ে পড়ে।  আহতরা রাস্তার পাশে পড়ে আছে।

এনটিভি জানিয়েছে, বাসটি খাদে পড়ার আগেই কয়েকজন যাত্রী বাস থেকে ঝুলে পড়েন। বাসটির গন্তব্য এবং অভিবাসীদের জাতীয়তা সর্ম্পকে এখনো কিছু জানা যায়নি। ভ্যান প্রদেশের গভর্নর মেহমেত এমিন বিলমেজ এনটিভিকে বলেন, ধারণা করা হচ্ছে, বাসে থাকা যাত্রীরা আফগান, পাকিস্তানি এবং বাংলাদেশি।

 

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ড, নিহত ২৬

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ড, নিহত ২৬
জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুন/ছবি: বিবিসি

জাপানের কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৬ জন নিহত হয়েছেন। উদ্ধারকৃত ১২ জন আহত এবং ৩০ জনের বেশি নিখোঁজ রয়েছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে কিয়োটোর একটি অ্যানিমেশন স্টুডিওর তিনতলা  ভবনে আগুন লাগে।

পুলিশ জানায়, ঘটনার সময় স্টুডিওতে লক্ষ্য করে এক ব্যক্তি তরল দাহ্য পদার্থ নিক্ষেপ করে। পরবর্তীতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

পুলিশ ইতোমধ্যে একজনকে গ্রেফতার করেছে। সন্দেহভাজনের  নাম এখনও  প্রকাশ করা হয়নি।

ফায়ার সার্ভিস কতৃপক্ষ জানায়, তিনতলার প্রতিটি কক্ষই আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের হাসপাতলে নেওয়া হয়েছে।   উদ্ধারকাজ অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র