মিয়ানমারের পশু খামারে চীনের বিনিয়োগ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
চীন ও মিয়ানমার/ ছবি: সংগৃহীত

চীন ও মিয়ানমার/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘদিন ধরে চীন মিয়ানমারের বেশকিছু খাতে বিনিয়োগ করছে। এবার মিয়ানমারের পশু খামারে বিনিয়োগ করা শুরু করেছে চীন।

মিয়ানমার ইনভেস্টমেন্ট কমিশন (এমআইসি) জুন মাসে দেশটির সম্ভাবনাময় গবাদি পশু শিল্পে বিনিয়োগের জন্য চীনের কাঙগুরি কৃষি ও প্রাণিসম্পদ উন্নয়ন সংস্থাকে অনুমতি দিয়েছে।

এ জন্য চীনা কোম্পানিটি মিয়ানমারে ৩৭ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে। এই অর্থে মিয়ানমারের মাহলাইং টাউনশিপ ও ম্যান্ডেলা অঞ্চলে একটি প্রজনন শিল্প প্রতিষ্ঠা করা হবে।

কাঙগুরি কৃষি ও প্রাণিসম্পদ উন্নয়ন সংস্থা ৯০ শতাংশ ও সাংহাই পেঙ্গে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ১০ শতাংশ বিনিয়োগে অংশীদার হয়েছে। এরাই প্রথম চীনা মালিকানাধীন কোম্পানি যারা এ খাতে বিনিয়োগ করল।

ইনভেস্টমেন্ট অ্যান্ড কোম্পানি অ্যাডমিনিস্ট্রেশন (ডিআইসিএ) এর ভারপ্রাপ্ত মহাপরিচালক ইউ থান্ত সিন লুইন বলেন, ‘গবাদি পশুগুলো গার্হস্থ্যভাবে উৎপাদিত হবে এবং প্রধানত তা চীনে রফতানি করা হবে।’

২০১৫ সালের অক্টোবরে মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয় অবৈধভাবে রফতানি নিয়ন্ত্রণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর বেশকিছু বিদেশি কোম্পানি বিনিয়োগে আগ্রহ দেখায়।

২০১৭ সালের শেষের দিকে সরকারের কাছ থেকে রফতানি পারমিটের জন্য আবেদন করা ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৬টিকে অনুমতি দেওয়া হয়েছে।

এর আগে দেশটি ২০১৭ সালের ডিসেম্বর থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত প্রায় পাঁচ লাখ গবাদি পশু রফতানি করেছে।

২০১৮ সালের মে মাসে পরিচালিত পশু আদমশুমারির মতে, মিয়ানমারে এক দশমিক আট মিলিয়ন মহিষ এবং ৯ দশমিক সাত মিলিয়ন দুধ ও মাংস উৎপাদনশীল গরু আছে।

আপনার মতামত লিখুন :