আকাশপথ খুলে দিল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বালাকোট বিমান হামলার পর বন্ধ করে দেওয়া আকাশপথ সব রকম বেসামরিক প্লেন চলাচলের জন্য খুলে দিয়েছে পাকিস্তান।

পাকিস্তান নিজেদের আকাশসীমা খুলে দেওয়ায় ভারতীয় আকাশসীমায় পাকিস্তানি এয়ারলাইন্সের প্লেনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারতও।

গত ফেব্রুয়ারি মাসে যুদ্ধ পরিস্থিতিতে বন্ধ করে দেওয়ার প্রায় ৫ মাসের মাথায় মঙ্গলবার (১৬ জুলাই) বেসামরিক প্লেন চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় বলে জানিয়েছে পাকিস্তান সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (পিসিএএ)।

পিসিএএ’র জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়— সব রকম বেসামরিক প্লেন চলাচলের জন্য এই মুহূর্ত থেকে পাকিস্তানের আকাশপথ খুলে দেওয়া হলো।

যদিও এর আগে পাকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, যতদিন না ভারত তাদের সীমান্তবর্তী এয়ারবেস থেকে সব ফাইটার জেট সরাচ্ছে ততদিন বন্ধ থাকবে পাকিস্তানের আকাশসীমা।

এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে ১১টির মধ্যে মাত্র একটি রুট পাকিস্তান খুলে দিয়েছিল ভারত থেকে পশ্চিমে যাওয়া ফ্লাইটের জন্য। ওই পথেই যাওয়া আসা করছিল এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইন্সের প্লেনগুলো।

মঙ্গলবার পাকিস্তান তাদের আকাশসীমা খুলে দিলে ভারতীও নিজেদের আকাশসীমায় পাকিস্তানি এয়ারলাইন্সের প্লেনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, পাকিস্তান আকাশসীমায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সঙ্গে সঙ্গেই ভারতও পরিবর্তিত নির্দেশে তাদের আকাশসীমা খুলে দিয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আপনার মতামত লিখুন :